Home National One Nation One Vote: স্রেফ লোকদেখানো, এক দেশ, এক ভোট নিয়ে কমিটিতে নেই অধীর চৌধুরী

One Nation One Vote: স্রেফ লোকদেখানো, এক দেশ, এক ভোট নিয়ে কমিটিতে নেই অধীর চৌধুরী

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: দেশে একইসঙ্গে লোকসভা ও রাজ্যগুলির বিধানসভা ভোট সম্ভব কিনা, তা খতিয়ে দেখতে প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে আট সদস্যের কমিটিতে থাকছেন না কংগ্রেস সাংসদ অধীররঞ্জন চৌধুরী। এই কমিটিকে লোকদেখানো বলে মন্তব্য করে স্রেফ না করে দিয়েছেন কংগ্রেস সাংসদ।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, যিনি কমিটির সদস্যও বটে, তাঁকে চিঠি লিখে অধীর লিখেছেন কমিটি থেকে সংসদের রাজ্যসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়গেকে বাদ দেওয়া হয়েছে,বদলে প্রাক্তন কংগ্রেস নেতা গুলাম নবি আজাদকে রাখা হয়েছে। ক্ষুব্ধ কংগ্রেস সাংসদ লিখেছেন এটি সংসদীয় গণতন্ত্র ব্যবস্থাকে ইচ্ছাকৃতভাবে অপমান করা হয়েছে। কমিটিতে বাকি সদস্যরা হলেন পঞ্চদশ ফিনান্স কমিশনের চেয়ারম্যান এনকে সিং. প্রাক্তন লোকসভার সচিব সুভাষচন্দ্র কাশ্যপ, প্রবীণ আইনজীবা হরিশ সালভে ও প্রাক্তন প্রধান ভিজিলেন্স কমিশনার সঞ্জয় কোঠারি।

গেজেট বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে কমিটি শুধু লোকসভা নয়, রাজ্যের বিধানসভাগুলি,মিউনিপালিটি ভোট ও পঞ্চায়েত ভোট একইসঙ্গে করা সম্ভব কিনা, তার বাস্তব দিকগুলি খতিয়ে দেখবে। শাহকে লেখা চিঠিতে কংগ্রেস সাংসদ অধীর চৌধুরী লিখেছেন কমিটিতে যোগ না দেওয়া নিয়ে তাঁর সিদ্ধান্তে কোনও দ্বিধা নেই। কমিটির শর্তগুলি এমনভাবে করা হয়েছে তাতে কী চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে, তা আগে থেকেই ঠিক করা রয়েছে। অধীরের কথায়.এটি পুরোপুরি লোক দেখানো। তিনি ভয় পাচ্ছেন ঠিক লোকসভা ভোটের আগে আচমকা এই প্রচেষ্টা দেশের ওপর  সাংবিধানিকভাবে সন্দেহ উদ্রেককারী, অকার্যকর এবং যুক্তির দিক থেকে এমন অকেজো ধারণা চাপিয়ে দেওয়ার চেষ্টা ছাড়া কিছু নয় বলেই তাঁর মত। এর মধ্যে ষড়যন্ত্রে ইঙ্গিত পাচ্ছেন তিনি বলে চিঠিতে লিখেছেন কংগ্রেস সাংসদ।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved