Home National মোদী সরকারের ‘ব্যর্থতা’ নিয়ে ‘কৃষ্ণপত্র ‘ প্রকাশ করল কংগ্রেস, যা রয়েছে তাতে…

মোদী সরকারের ‘ব্যর্থতা’ নিয়ে ‘কৃষ্ণপত্র ‘ প্রকাশ করল কংগ্রেস, যা রয়েছে তাতে…

by Shreya Maji
23 views

মহানগর ডেস্ক:   সংসদের বাজেট অধিবেশনেই শ্বেতপত্র প্রকাশ করার কথা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আজ সংসদের দুই কক্ষ-লোকসভা ও রাজ্যসভায় এই শ্বেতপত্র প্রকাশ  করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অন্যদিকে মোদী সরকারের ‘ব্যর্থতা’ নিয়ে ‘কৃষ্ণপত্র’ প্রকাশ করল কংগ্রেস ।

দেশের অবস্থা বুঝতে ২০১৪ সালের আগে অবধি এবং মোদী সরকার ক্ষমতায় আসার পর দেশের সাফল্য নিয়ে খুটিয়ে দেখে সেই তথ্যই প্রকাশ করা হয়েছে।  কংগ্রেস বৃহস্পতিবার  নরেন্দ্র মোদী সরকারের ব্যর্থতা নিয়ে একটি কালো কাগজ প্রকাশ করেছে, গত দশ বছরে অর্থনৈতিক, সামাজিক এবং রাজনৈতিক অবিচার তুলে ধরেছে।  রাজধানীতে এক সংবাদ সম্মেলনে কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে প্রকাশিত  ” ১০ সাল অন্যায় কাল” শিরোনামের  ৫৪-পৃষ্ঠার নথিতে দাবি করা হয়েছে যে মোদী সরকার তার দশ বছরের ক্ষমতায় “দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে, বেকারত্ব বাড়িয়েছে, দেশের কৃষি খাতকে ধ্বংস করেছে, নারীর বিরুদ্ধে অপরাধ প্ররোচনা করেছে এবং দেশের সংখ্যালঘুদের বিরুদ্ধে মারাত্মক অবিচার করেছে”।

অন্যদিকে  ইউপিএ জমানায় যে অপশাসন হয়েছিল, তার তথ্য তুলে ধরা হবে শ্বেতপত্রে। একদিকে শ্বেতপত্র, অন্যদিকে কৃষ্ণপত্র। শ্বেতপত্রে ইউপিএ জমানায় দেশে হওয়া আর্থিক বেনিয়ম ও দুর্নীতির তথ্যই তুলে ধরা  হয়।   বাজেট পেশের দিনই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, সরকার সংসদের দুই কক্ষেই শ্বেতপত্র প্রকাশ করবে। এই শ্বেতপত্র প্রকাশ করার জন্যই অধিবেশনের মেয়াদ একদিন বাড়ানো হয়েছে বলে সূত্রের খবর। বিজেপি সরকারের এই শ্বেতপত্রের পাল্টা জবাবেই কৃষ্ণপত্র আনে কংগ্রেস।  গতকাল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রাষ্ট্রপতির সম্ভাষণের ধন্যবাদ বক্তব্যেও কংগ্রেসকে আক্রমণ করেন। কংগ্রেসের জাতপাতের রাজনীতি থেকে শুরু করে পরিবারতন্ত্র-যাবতীয় বিষয় নিয়েই আক্রমণ করেন প্রধানমন্ত্রী মোদী। অন্যদিকে, প্রধানমন্ত্রীর এই আক্রমণের পাল্টা জবাব দেন কংগ্রেস সভাপতি। তিনি এক্স হ্যান্ডেলে লেখেন, “১০ বছর ক্ষমতায় থাকার পরও, নিজেদের সম্পর্কে কথা না বলে উনি (প্রধানমন্ত্রী মোদী) শুধু কংগ্রেসের সমালোচনা করেন। আজও কি উনি মূল্যবৃদ্ধি, বেকারত্ব নিয়ে কথা বলেছেন? মোদীজির একমাত্র গ্যারান্টি হল মিথ্যা প্রচার করা।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved