Home National ঘূর্ণিঝড় ‘তেজ’-এর প্রকোপ থেকে আপাতত মুক্ত গুজরাত

ঘূর্ণিঝড় ‘তেজ’-এর প্রকোপ থেকে আপাতত মুক্ত গুজরাত

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: ফের নিম্নচাপের ঘনঘটা। তবে দক্ষিণ-পশ্চিম আরব সাগরে অগ্রসর হওয়া ঘূর্ণিঝড় তেজ গুজরাতের ওপর কোনো প্রভাব ফেলবে না।

ভারতের আবহাওয়া অধিদফতরের (আইএমডি) একজন কর্মকর্তার মতে, ঘূর্ণিঝড়টি রবিবার তীব্র ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং ওমানের দক্ষিণ উপকূল আর তৎসংলগ্ন ইয়েমেনের দিকে অগ্রসর হবে বলে আশা করা হচ্ছে। এর আগে শুক্রবার, আবহাওয়া বিভাগ বলেছিল যে দক্ষিণ-পূর্ব এবং দক্ষিণ-পশ্চিম আরব সাগরের একটি নিম্নচাপ অঞ্চল একটি নিম্নচাপে পরিণত হয়েছে এবং ২১ অক্টোবর সকালের মধ্যে এটি একটি ঘূর্ণিঝড়ে তীব্র হয়ে উঠবে। আহমেদাবাদে আবহাওয়া কেন্দ্রের পরিচালক মনোরমা মোহান্তিকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, “২২ অক্টোবর সন্ধ্যার মধ্যে এটি একটি মারাত্মক ঘূর্ণিঝড়ে পরিণত হবে এবং দক্ষিণ ওমান ও ইয়েমেন উপকূলের দিকে অগ্রসর হবে বলে আশা করা হচ্ছে। যেহেতু ঘূর্ণিঝড়টি পশ্চিম-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে, এটি গুজরাতে (যা পূর্বে অবস্থিত) কোনো প্রভাব ফেলতে পারে না। আগামী সাত দিন গুজরাতের আবহাওয়া শুষ্ক থাকবে।” রাজ্যের ত্রাণ কমিশনার, অলোক কুমার পান্ডে বলেছেন, ঝড়টি গুজরাতের দিকে অগ্রসর হওয়ায় এখনও পর্যন্ত কোনও ঝড়ের সম্ভাবনা নেই।

জুন মাসে, আরব সাগরে উৎপন্ন ঘূর্ণিঝড় বিপর্যয় কচ্ছ এবং গুজরাতের সৌরাষ্ট্রের কিছু অংশে আঘাত হেনেছে। এটি প্রথমে পশ্চিম দিকে অগ্রসর হয়েছিল কিন্তু পরে দিক পরিবর্তন করে এবং কচ্ছে ল্যান্ডফল করেছিল। একটি ঘূর্ণিঝড়কে ৬২-৮৮ কিমি প্রতি ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ দ্বারা চিহ্নিত করা হয়, যেখানে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ৮৯-১১৭ কিলোমিটার প্রতি ঘণ্টায় পৌঁছালে এটিকে একটি গুরুতর ঘূর্ণিঝড় বলা হয়।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved