Home National নরেন্দ্র মোদীর ডিপফেক ভিডিও ভাইরাল, প্রযুক্তির অপব্যবহার নিয়ে চিন্তিত খোদ প্রধানমন্ত্রী

নরেন্দ্র মোদীর ডিপফেক ভিডিও ভাইরাল, প্রযুক্তির অপব্যবহার নিয়ে চিন্তিত খোদ প্রধানমন্ত্রী

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: বর্তমানে ডিজিটাল মিডিয়ায় ‘ডিপফেক’ ছবি-ভিডিওর উৎপাত ব্যপক হারে বৃদ্ধি পেয়েছে। রশ্মিকা, ক্যাটরিনা, কাজলের ডিপফেক ভিডিও নিয়ে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেখানে বিভিন্ন সাহসী পোশাকধারী রমণীর মুখে বসিয়ে দেওয়া হচ্ছে অভিনেত্রীদের মুখ। আর তা সোশ্যাল মিডিয়ায় প্রকাশ পাওয়া মাত্রই চটে লাল ভক্তরা। ১৭ নভেম্বর শুক্রবার দিল্লিতে বিজেপির সদর দফতরে একটি দীপাবলি অনুষ্ঠানে সাংবাদিক ভাষণে ডিপবেক নিয়ে একাধিক মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার তিনি বলেছেন, ডিপফেকগুলি এই মুহুর্তে ভারতীয় সিস্টেমের মুখোমুখি হওয়া সবচেয়ে বড় হুমকিগুলির মধ্যে একটি, এটি সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারে। এই ক্রমবর্ধমান সমস্যা সম্পর্কে জনগণকে শিক্ষিত করার জন্য গণমাধ্যমকে আহ্বান জানিয়েছেন নরেন্দ্র মোদী।

দিল্লিতে দলের সদর দফতরে বিজেপির দিওয়ালি মিলন অনুষ্ঠানে সাংবাদিকদের সম্বোধন করে, প্রধানমন্ত্রী বলেছিলেন যে ডিপফেকের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার অপব্যবহারের ক্ষেত্রে নাগরিক এবং মিডিয়া উভয়কেই খুব সতর্ক থাকতে হবে। কীভাবে ডিপফেকগুলি চলমান বিধানসভা নির্বাচনে নির্বাচনী গণতন্ত্রের অখণ্ডতার জন্য যথেষ্ট চ্যালেঞ্জ সৃষ্টি করছে, যা নকল এবং আসল ক্লিপের মধ্যে পার্থক্য করা কঠিন করে তুলেছে। গভীর ডুবে রাজনীতিবিদদের টার্গেট করে ডক্টরড ইমেজ, জাল ভিডিও ক্লিপ এবং কৃত্রিম ভয়েসওভারের মতো ডিপফেকের অবদানকারী হুমকিগুলি হাইলাইট করা হচ্ছে। প্রধানমন্ত্রী মোদী তার গরবা করার একটি ডিপফেক ভিডিও উদ্ধৃত করে, বলেছেন, ভিডিওটি “খুব বাস্তব”। তিনি ছোট থেকে কখনো “গরবা খেলেননি”।

ভাইরাল হওয়া ভিডিওতে প্রধানমন্ত্রীর মতো একজন পুরুষকে কয়েকজন নারীর সঙ্গে নাচতে দেখা যায়। যাইহোক, ইন্ডিয়া টুডে ফ্যাক্ট চেক দেখেছে যে ভিডিওতে থাকা ব্যক্তিটি আসলে প্রধানমন্ত্রীর চেহারার মতো একজন অভিনেতা, যার নাম বিকাশ মহন্তে। X ব্যবহারকারী মহন্তের ইনস্টাগ্রাম গল্পের একটি স্ক্রিনশটও শেয়ার করেছেন। মহন্তে ৭ নভেম্বর একটি ভিডিও শেয়ার করে ঘোষণা করেছেন যে, তিনি লন্ডনে একটি ‘দিওয়ালি মেলা’-তে প্রধান অতিথি হিসাবে আমন্ত্রিত ছিলেন। এই ভিডিওর এক পর্যায়ে, তাকে ডিপফেকের মতো একই গারবা মঞ্চে দাঁড়িয়ে থাকতে দেখা যায় এবং তার পোশাকও একই ছিল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved