Home National রোমাঞ্চকর ঘটনা, ঐতিহাসিক মহিলা সংরক্ষণ বিল নিয়ে বললেন মোদী, সাংসদদের সঙ্গে তুললেন ছবি

রোমাঞ্চকর ঘটনা, ঐতিহাসিক মহিলা সংরক্ষণ বিল নিয়ে বললেন মোদী, সাংসদদের সঙ্গে তুললেন ছবি

by Shreya Maji
2 views

নয়াদিল্লি: হিন্দু ধর্ম অনুযায়ী বৃহস্পতিবারই ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন। ওই দিনেই পাশ হয়েছে ঐতিহাসিক মহিলা সংরক্ষণ বিল। এই বিল পাশ হওয়ার পরেই দেশজুড়ে অভিনন্দনের বন্যা বয়ে গিয়েছে। অনেকেই মোদী সরকাররে এই সিদ্ধন্তের প্রশংসা করেছেন। বৃহস্পতিবার সংসদে ‘নারী শক্তি বন্দন অধিনিয়াম’ শিরোনামে ঐতিহাসিক নারী সংরক্ষণ বিল পাস হওয়ার পর প্রধানমন্ত্রী  ১৪০ কোটি ভারতীয়কে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছেন।

প্রধানমন্ত্রী  তাঁর হোয়াটসঅ্যাপ চ্যানেলে পোস্ট করে লিখেছেন, “আমাদের দেশের গণতান্ত্রিক যাত্রায় একটি সংজ্ঞায়িত মুহূর্ত! ১৪০ কোটি ভারতীয়দের অভিনন্দন।” বিলের সমর্থনে ভোট দেওয়া সমস্ত রাজ্যসভার সাংসদদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আমি সমস্ত রাজ্যসভার সাংসদদের ধন্যবাদ জানাই যারা নারী শক্তি বন্দন অধিনিয়ামের পক্ষে ভোট দিয়েছেন। এই ধরনের সর্বসম্মত সমর্থন সত্যিই আনন্দের।” বিলটিকে “অগণিত নারীর প্রতি শ্রদ্ধা” বলে অভিহিত করে প্রধানমন্ত্রী মোদী বলেছেন, “সংসদে নারী শক্তি বন্দন অধিনিয়াম পাস হওয়ার সঙ্গে সঙ্গে আমরা ভারতের মহিলাদের জন্য শক্তিশালী প্রতিনিধিত্ব এবং ক্ষমতায়নের যুগের সূচনা করছি৷ এটি নিছক একটি আইন নয়; এটি আমাদের জাতি তৈরি করেছে এমন অগণিত নারীদের প্রতি শ্রদ্ধা। ভারত তাদের স্থিতিস্থাপকতা এবং অবদান দ্বারা সমৃদ্ধ হয়েছে।” বিলটি পাশ হওয়ার পর, রাতেই মহিলা সাংসদদের সঙ্গে দেখা করে মহিলা সাংসদদের সঙ্গে ছবিও তোলেন প্রধানমন্ত্রী ।

নমো আরও বলেছেন, “আজ যখন আমরা উদযাপন করছি, আমরা আমাদের দেশের সমস্ত নারীদের শক্তি, সাহস এবং অদম্য চেতনার কথা মনে করিয়ে দিচ্ছি। এই ঐতিহাসিক পদক্ষেপ তাদের কণ্ঠস্বর আরও কার্যকরভাবে শোনা যায় তা নিশ্চিত করার প্রতিশ্রুতি।” প্রসঙ্গত, মহিলাদের জন্য লোকসভা এবং রাজ্য বিধানসভায় এক-তৃতীয়াংশ আসন সংরক্ষিত করার জন্য একটি ওয়াটারশেড বিল বৃহস্পতিবার সংসদীয় অনুমোদন পেয়েছে কারণ রাজ্যসভা সর্বসম্মতভাবে এটির পক্ষে ভোট দিয়েছে।  ১২৮ তম সংবিধান সংশোধনী বিল, যা নারী শক্তি বন্দন অধিনিয়াম নামে পরিচিত, এখন সংখ্যাগরিষ্ঠ রাজ্য পরিষদের অনুমোদনের প্রয়োজন হবে৷ এটি একটি আদমশুমারির ভিত্তিতে সংসদীয় এবং বিধানসভায় সীমাবদ্ধতা অনুশীলনের পরে বাস্তবায়িত হবে যা সরকার বলেছে  আগামী বছর কমিশন করা হবে। লোকসভা এবং রাজ্য বিধানসভাগুলিতে মহিলাদের জন্য এক-তৃতীয়াংশ আসন সংরক্ষণের কথা বলা হয়েছে বিলটিতে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved