Home National মমতার দেখানো পথেই কেজরিওয়াল, দিল্লির মহিলারা প্রতি মাসে কত টাকা পাবে জানুন

মমতার দেখানো পথেই কেজরিওয়াল, দিল্লির মহিলারা প্রতি মাসে কত টাকা পাবে জানুন

by Shreya Maji
55 views

মহানগর ডেস্ক: বাংলার মুখ্যমন্ত্রীর চালু করা লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ব্যপক সাড়া ফেলেছে। রাজ্যের মহিলাদের উন্নয়নে এবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকেও সেই পথেই হাঁটতে দেখা গেল।  দিল্লির অর্থমন্ত্রী অতীশি সোমবার ‘মুখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনা’র  কথা ঘোষণা করেছেন যার অধীনে  ২০২৪-২৫ অর্থবছর থেকে  ১৮ বছরের বেশি বয়সী সমস্ত মহিলাদের প্রতি মাসে ১০০০টাকা করে দেওয়া    হবে।

জানিয়ে রাখা ভাল, অতীশি  তাঁর প্রথম বাজেট বক্তৃতায় এই প্রকল্পের কথা ঘোষণা করেছিলেন। তিনি বলেছিলেন, ” কেজরিওয়াল সরকার  ১৮ বছর বা তার বেশি বয়সী প্রতিটি মহিলাকে প্রতি মাসে ১০০০টাকা  দেবে৷ মূখ্যমন্ত্রী মহিলা সম্মান যোজনার অধীনে, মহিলাদের এই সুবিধা দেওয়া হবে।” দিল্লির অর্থমন্ত্রী অতীশি সোমবার দিল্লি বিধানসভায় ২০২৪-২৫ আর্থিক বছরের জন্য ৭৬,০০০ কোটি টাকা ব্যয়ের বাজেট পেশ করেছিলেন এবং বলেছিলেন যে সরকার ‘রাম রাজ্যের’ স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করছে। রাজনৈতিক মহল বলছে লোকসভা নির্বাচনের আগে দিল্লিতে আপের এই ঘোষণা ব্যপক প্রভাব ফেলতে পারে।

উল্লেখ্য, দিল্লিতে প্রায় ৫০ শতাংশ ভোটার নারী। সর্বশেষ তথ্যে জানা গিয়েছে ১.৪৭  কোটি ভোটারের মধ্যে ৬৭.৩ লাখ মহিলা। মহিলাদের ক্ষমতায়ন এবং আর্থিক বৈষম্য দূর করার লক্ষ্যে এই পদক্ষেপটির জন্য আপ সরকার ২০০০ কোটি টাকা বরাদ্দ করে। এদিন অর্থমন্ত্রী অতীশি সমান সুযোগ বৃদ্ধি এবং ঐতিহ্যগত আর্থ-সামাজিক নিয়মকে চ্যালেঞ্জ করার জন্য সরকারের প্রতিশ্রুতির উপর জোর দেন।  দিল্লির অর্থমন্ত্রী শিক্ষায় কেজরিওয়াল সরকারের রূপান্তরমূলক ভূমিকার উপরও জোর দিয়েছেন, বলেছেন, “কেজরিওয়াল সরকার  ২০১৫ সাল থেকে ২২,৭১১টি নতুন শ্রেণীকক্ষ তৈরি করেছে। শিক্ষা আমাদের সরকারের অগ্রাধিকার… এই বছর, আমরা ১৬,৩৯৬ কোটি  শিক্ষার জন্য ব্যায় করেছে।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved