Home National নিজেকে আম আদমি বলা অরবিন্দ কেজরিওয়ালের সম্পত্তির পরিমাণ কতো জানেন ?

নিজেকে আম আদমি বলা অরবিন্দ কেজরিওয়ালের সম্পত্তির পরিমাণ কতো জানেন ?

কেজরিওয়াল নিজেকে বারবার আম আদমি বলে দাবি করতেন, এই কথা তাঁর মুখে অনেকবার শোনা গিয়েছে ।  কিন্তু তাঁর ওই কথায় বিরোধীরা প্রথম থেকেই অভিযোগ তুলেছিলেন 'কেজরীওয়ালের বিপুল সম্পত্তি আছে।

by Mahanagar Desk
68 views
মহানগর ডেস্কঃ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আবগারি দুর্নীতিতে গ্রেফতার করা হয়েছে। ১০০ কোটির দুর্নীতি। এর আগে কেজরীওয়ালকে দুর্নীতি সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য ইডি ৯বার সমন পাঠিয়েছিলেন, কিন্তু অরবিন্দ কেজরিওয়াল কোনোবারেই হাজিরা দেননি । তারপরই গ্রেফতার করা হয় কেজরীওয়ালকে। ৪টি মোবাইল পাওয়া গিয়েছিল তাঁর বাড়িতে যা বাজেয়াপ্ত করা হয়েছে।  নিজেকে বরাবরই সাধারণ অর্থাৎ আম আদমি বলেছেন কেজরিওয়াল। সেই সাধারন মানুষের সম্পত্তির পরিমাণ জানেন? সেই পরমাণ জানলে চোখ কপালে উঠবে।
কেজরিওয়াল নিজেকে বারবার আম আদমি বলে দাবি করতেন, এই কথা তাঁর মুখে অনেকবার শোনা গিয়েছে ।  কিন্তু তাঁর ওই কথায় বিরোধীরা প্রথম থেকেই অভিযোগ তুলেছিলেন ‘কেজরীওয়ালের বিপুল সম্পত্তি আছে।’ জানা যাচ্ছ, কেজরীওয়ালের বাড়িতে যেই পর্দা টাঙানো আছে, সেগুলির দাম এক-একটার ৫-৮ লক্ষ টাকা করে।  দিল্লির মুখ্যমন্ত্রীর বাড়িতে এমন ধরণের মোট ২৩টি পর্দা রয়েছে,  যার দাম মোট ৯৭ লক্ষ টাকা। এমনকি জানা গেছে ভিয়েতনাম থেকে নাকি ৩ কোটি টাকার বিশেষ মার্বেল আনিয়েছিলেন কেজরিওয়াল। এমনকি তাঁর বাড়িতে যেই ৬ টি কার্পেট রয়েছে, তার দামও ১৯ লক্ষ ৮৯ হাজার টাকা। শুধু তাঁর বাড়ির ইন্টেরিয়র ডেকরেশনেই ১১.৩০ কোটি টাকা খরচা করেছেন ।
২০২০ সালের নির্বাচনী হলফনামা অনুসারে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের স্থাবর সম্পত্তির পরিমাণ ৩ লক্ষ ৫০ হাজার টাকা এবং অস্থাবর সম্পত্তির পরিমাণ ৯ লক্ষ ৯৫ হাজার ৭৪১ টাকা।  তাঁর স্ত্রীর নাম সুনীতা কেজরীওয়াল। তাঁর স্ত্রীর সম্পত্তির পরিমাণ ৫৭ লক্ষ ৭ হাজার ৭৯১ টাকা। স্থাবর সম্পত্তির পরিমাণ ৬১ লক্ষ টাকা। জানা যাচ্ছে কেজরিওয়াল একটি জমি কিনেছিলেন ১৯৯৮ সালে,  তখন ওই জমির দাম ছিল ৩ লক্ষ ৫০ হাজার টাকা। সেই জমির দাম ২০২০ সালের হিসাব অনুযায়ী পায় ১.৪ কোটি টাকা। হলফনামা অনুযায়ী কেজরীওয়ালের হাতে নগদ ১২ হাজার টাকা ছিল।
কেজরীওয়াল তাঁর নামে কোনও ফিক্সড ডিপোজিট  করেননি। কিন্তু তাঁর ছেলের নামে ৩৮ হাজার ৩৩৮ টাকা জমা রাখা আছে স্টেট ব্য়াঙ্ক অব ইন্ডিয়ায় । কেজরিওয়াল নিজের নামে কোনও বন্ড বা মিউচুয়াল ফান্ড করেননি, কিন্তু স্ত্রী সুনীতার নামে এসবিআই-এ ১৫ লক্ষ ৩১ হাজার টাকার মিউচুয়াল ফান্ড করে রেখেছেন। তিনি নিজের জন্য কোনো গাড়ি কেনেননি কিন্তু তাঁর স্ত্রী সুনীতার নামে, একটি মারুতি বলেরো গাড়ি রয়েছে। যার মূল্য ৬ লক্ষ ২০ হাজার টাকা। অরবিন্দ কেজরিওয়ালের নামে বা কাছ থেকে সোনার গয়না না পাওয়া গেলেও, তাঁর স্ত্রী সুনীতার কাছে ৩২০ গ্রাম সোনা রয়েছে। এই সোনার বাজারমূল্য ১২ লক্ষ টাকা।তাঁর স্ত্রীর কাছে ১ কেজির রুপোও রয়েছে, সেটির বাজারমূল্য ৪০ হাজার টাকা।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved