Home National “রাহুল গান্ধী কি আদৌ বিজেপিকে হারাতে চান?” প্রশ্ন সিপিএমের মুখ্যমন্ত্রী বিজয়নের!

“রাহুল গান্ধী কি আদৌ বিজেপিকে হারাতে চান?” প্রশ্ন সিপিএমের মুখ্যমন্ত্রী বিজয়নের!

by Mahanagar Desk
47 views

মহানগর ডেস্ক : বাংলায় ক্ষমতাহীন সিপিএম কংগ্রেসের দিকে হাত বাড়িয়ে থাকলেও কেরলে রাহুলের বিজেপি বিরোধীতা নিয়ে প্রশ্ন তুললেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন! রীতিমতো <span;>সাংবাদিক বৈঠক করে পিনারাই বিজয়ন বলেন, সকলে কেরলে এসে রাহুলের লড়াই নিয়ে প্রশ্ন তুলছে। এ লড়াই কেন্দ্রের বিজেপির বিরুদ্ধে লড়াই? পিনারাইয়ের কথায়, “এটার মানে কী? ইন্ডিয়া ব্লকের প্রধান নেতা রাহুল গান্ধী। অথচ তিনি লড়াই করছেন লেফ্ট ডেমোক্রেটিক ফ্রন্টের বা এলডিএফ-এর বিরুদ্ধে, যারা এই জোটের শরিক।”

কেরলের ওয়ানাড লোকসভা কেন্দ্র থেকে ২০২৪-এর ভোটে লড়ছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর এই আসন নিয়ে প্রথম থেকেই সরব ছিল কেরলের সিপিএম পার্টি। এবার সরাসরি এই সিদ্ধান্তের সমালোচনা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তাঁর বক্তব্য, বিজেপিকে ক্ষমতাচ্যুত করতে বিরোধীরা যখন এক ছাতার নিচে এসে ‘ইন্ডিয়া’ ব্লক গড়েছে। অথচ ওয়ানাডে সিপিআই প্রার্থী অ্যানি রাজার প্রতিদ্বন্দ্বিতা করছেন কংগ্রেসের রাহুল। পিনারাই মনে করিয়ে দেন, সিপিআইও  কিন্তু এই ইন্ডিয়া ব্লকেরই এক শরিক।

পিনারাই আরও বলেন, “আমরা কি বলতে পারব রাহুল কে সুরেন্দ্রন, যিনি বিজেপি প্রার্থী, তাঁর বিরুদ্ধে লড়ছেন? আমরা কি বলতে পারব তিনি কেরলে এসেছেন বিজেপির বিরুদ্ধে লড়তে? তিনি এখানে লড়াই করতে এসেছেন এলডিএফের বিরুদ্ধে।” পিনারাইয়ের কথায়, বিজেপি যাতে তৃতীয়বার ক্ষমতায় না আসতে পারে তা নিশ্চিত করতে ইন্ডিয়া ব্লক তৈরি হয়েছিল।

পিনারাই বিজয়নের এই বক্তব্যে রাজনৈতিক দুরদর্শিতা যতটা আছে তার চাইতে চাতুরী অনেক বেশি আছে বলে মনে করছেন রাজনৈতিক অভিজ্ঞ মহল। কারণ, সিপিএমের দলীয় সিদ্ধান্ত বিজেপির বিরুদ্ধে সমস্ত বাম-গণতান্ত্রিক-ধর্মনিরপেক্ষ দলগুলি একত্রে লড়বে। তখন কিন্তু সিপিএমের জানা ছিল কেরলে এলডিএফ এবং কংগ্রেস পরস্পর বিরোধী, তাহলে সেই জোটে কেন গেল সিপিএম? পিনারাই বিজয়ন যা বললেন রাহুল গান্ধীকে নিশানা করে তাতে তাঁর কথার সুর এবং বাংলার শাসকদলের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কথার সুর মিলে গেল। মমতাও চেয়েছিলেন, বাংলায় কংগ্রেসকে মাত্র ২টো আসন তিনি ছাড়বেন। তার থেকে একটা কংগ্রেস চাইলে বাম তথা সিপিএমকে দিতে পারে। সেটা কিন্তু বাংলার কংগ্রেস, সিপিএম মানেনি। তাই পিনারাই বিজয়ন যে ভাবে কেরলে এলডিএফ-এর বিরুদ্ধে লড়ার জন্য ইন্ডিয়া জোটের শক্তি ক্ষুন্ন হবে বলে মনে করছেন, তাহলে কংগ্রেসকে পিনারাই বিজয়ন কেন কেরলে সবকটি আসন ইন্ডিয়া জোটের স্বার্থে কংগ্রেসকে ছাড়েননি? জোট রক্ষার দায় কি কংগ্রেসের একার? সিপিএম কি ইন্ডিয়া জোটের শরিক নয়?

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved