Home National ১ ঘণ্টার রাস্তা পার মাত্র ৭ মনিটে, খুব শীঘ্রই ভারত-দুবাইয়ে চালু হতে চলেছে Air Taxi

১ ঘণ্টার রাস্তা পার মাত্র ৭ মনিটে, খুব শীঘ্রই ভারত-দুবাইয়ে চালু হতে চলেছে Air Taxi

by Shreya Maji
75 views

মহানগর ডেস্ক:  ভারত এবং দুবাইতে খুব শীঘ্রই চালু হতে চলেছে এয়ার ট্যাক্সি (Air Taxi)। পাবলিক ট্রান্সপোর্টে বিপ্লব ঘটাতেই  এই উদ্যোগ নেওয়া হয়েছে। যাতায়াতে  কমবে সময়। সেই সঙ্গেই থাকছে একাধিক বৈশিষ্ট্য। জানা যাচ্ছে আগে দুবাই এবং তার পরেই ভারতে চালু হবে এই এয়ার ট্যাক্সি (Air Taxi)।

সূত্রের খবর দুবাই  ২০২৬  সালের মধ্যে এয়ার ট্যাক্সি চালু করার মাধ্যমে  চায়। এই উদ্যোগটি JOBY এভিয়েশন এবং স্কাইপোর্টস ইনফ্রাস্ট্রাকচারের  সঙ্গে অংশীদারিত্বে দুবাই রোডস অ্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি দ্বারা পরিচালিত হচ্ছে। এই ট্যাক্সি গুলি শক্তিশালী ড্রোন বা eVTOL (ইলেক্ট্রনিক ভার্টিকাল টেক-অফ এবং ল্যান্ডিং) মডেল হিসাবে ডিজাইন করা হয়েছে এবং চারজন যাত্রী এবং একজন পাইলট বহন করতে সক্ষম। অর্থাৎ ৫ জন বসতে পারবে এয়ার ট্যাক্সিতে। সবথেকে বড় সুবিধা হল ১ ঘণ্টার পথ পৌঁছানো যাবে  ৭ মিনিটে। বিশ্বের প্রথম শহর হিসাবে নিরাপদ এবং দ্রুত পরিবহন প্রদানের জন্য এয়ার ট্যাক্সি চালু হবে দুবাইতে।  এয়ার ট্যাক্সিগুলির জন্য ট্রায়াল ইতিমধ্যেই চলছে, এবং সেগুলিকে দুবাইয়ের যানজট চ্যালেঞ্জের একটি বাস্তব সমাধান হিসাবে দেখা হচ্ছে। যাত্রীরা ট্র্যাফিক বাইপাস করার সুযোগ পাবেন এবং বর্তমানে যে সময় লাগে তার প্রায় অর্ধেক সময় ভ্রমণ করতে পারবেন। এয়ার ট্যাক্সি একবার চার্জে ১৫০ কিলোমিটার যেতে পারে।  ভারতের দিল্লির পর মুম্বই ও বেঙ্গালুরুতেও এয়ার ট্যাক্সি চালু করার পরিকল্পনা রয়েছে।
Dubai Flying Taxi: The Dubai Roads and Transport Authority has entered into an agreement granting exclusive operational rights for air taxis in Dubai to Joby Aviation, a US-based company, for a period of six years.
জেনে নিন কবে চালু হবে এই এয়ার ট্যাক্সি…
সংযুক্ত আরব আমিরশাহি তার অ্যাডভান্সড এয়ার মোবিলিটি   উদ্যোগের অংশ হিসাবে  ২০২৬ সালের প্রথম দিকে সম্পূর্ণ বৈদ্যুতিক এয়ার ট্যাক্সি চালু করে শহুরে পরিবহনে বিপ্লব ঘটাতে প্রস্তুত। যাইহোক, এই অত্যাধুনিক এয়ার ট্যাক্সিগুলির জন্য সার্টিফিকেশন পদ্ধতি এই বছর  শুরু হবে। অনেকটা হেলিকপ্টারের মতো দেখতে হবে এই এয়ার ট্যাক্সি । পাবলিক ট্রান্সপোর্ট এজেন্সির প্রধান নির্বাহী আহমেদ বাহরোজিয়ানের মতে, প্রাথমিক পর্যায়ে, দুবাইতে এয়ার ট্যাক্সি অপারেশন চারটি মনোনীত ভার্টিপোর্ট থেকে শুরু হবে। সেগুলি হল দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর, পাম জুমেরাহ, ডাউনটাউন দুবাই, এবং দুবাই মেরিনা।
বুকিং এবং ভাড়া:
জবি এভিয়েশনের তৈরি একটি ডেডিকেটেড মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে যাত্রীরা স্বাচ্ছন্দ্যে এয়ার ট্যাক্সি রাইড বুক করতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন, বাসিন্দা এবং পর্যটকদের ট্র্যাফিক বাইপাস করার এবং আমিরাত জুড়ে ভ্রমণ করার বিকল্প থাকবে, তাদের সময় ৪০ শতাংশ বাঁচিয়ে দেবে।  অন্যদিকে দিল্লি থেকে গুরুগ্রাম পর্যন্ত এয়ার ট্যাক্সির এক পিঠের ভাড়া ২ থেকে ৩ হাজার টাকা হতে পারে।
একবার চার্জে ১৫০ কিলোমিটার যেতে পারে এয়ার ট্যাক্সি। দিল্লির পর মুম্বই ও বেঙ্গালুরুতেও এয়ার ট্যাক্সি চালু করার পরিকল্পনা রয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved