Home National অতিরিক্ত বায়ু দূষণের ফলে রাজধানীর সমস্ত বিদ্যালয় আগামী ২ দিনের জন্যে বন্ধ

অতিরিক্ত বায়ু দূষণের ফলে রাজধানীর সমস্ত বিদ্যালয় আগামী ২ দিনের জন্যে বন্ধ

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: জাতীয় রাজধানীতে বায়ু দূষণের মাত্রা উদ্বেগ জনক বৃদ্ধির ফলে, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বৃহস্পতিবার শহরের সমস্ত সরকারি ও বেসরকারি প্রাথমিক বিদ্যালয় আগামী দুই দিনের জন্য বন্ধ থাকবে বলে ঘোষণা করেছেন। কেজরিওয়াল X-এ একটি সোশ্যাল মিডিয়া পোস্টে বলেছেন, “ক্রমবর্ধমান দূষণের মাত্রার আলোকে, দিল্লির সমস্ত সরকারি এবং বেসরকারি প্রাথমিক বিদ্যালয় আগামী 2 দিনের জন্য বন্ধ থাকবে।”

তবে দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (এমসিডি) দ্বারা পরিচালিত স্কুলগুলিতে অনলাইন ক্লাস চলবে। আর স্কুলগুলো শিক্ষক-কর্মচারীদের জন্য খোলা থাকবে। শিক্ষা অধিদপ্তর, দিল্লি, একটি আদেশে বলেছে যে, সমস্ত প্রাক বিদ্যালয়, প্রাক-প্রাথমিক এবং প্রাথমিক ক্লাস (নার্সারি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত) এই দুই দিন স্থগিত থাকবে। এই ক্লাসের শিক্ষকরা অনলাইন মোডে ক্লাস পরিচালনা করবেন। দিল্লি সাম্প্রতিক দিনগুলিতে বিপজ্জনক বায়ুর গুণমান নিয়ে সকলে ঝাঁপিয়ে পড়েছে। প্রাথমিকভাবে পার্শ্ববর্তী রাজ্যগুলিতে খড় পোড়ানো, যানবাহনের নির্গমন এবং শিল্প দূষণ সহ কারণগুলির সংমিশ্রণের কারণে বায়ুর গুণমান সূচক (AQI) গুরুতর স্তরে পৌঁছেছে৷

বিকাল ৫টায় শহরের এয়ার কোয়ালিটি ইনডেক্স (AQI) ছিল 402, এই মরসুমে এখন পর্যন্ত সবচেয়ে খারাপ। 24-ঘন্টার গড় AQI ছিল বুধবার 364, মঙ্গলবার 359, সোমবার 347, রবিবার 325, শনিবার 304 এবং শুক্রবার 261।দিল্লি-এনসিআর-এর কমিশন অফ এয়ার কোয়ালিটি ম্যানেজমেন্ট (CAQM) একটি আদেশে বলেছে যে ‘গুরুতর’ বায়ুর গুণমানের জন্য GRAP-এর তৃতীয় স্তরের অধীনে বর্ণিত সমস্ত পদক্ষেপ অবিলম্বে কার্যকর করা হয়েছে। প্যানেলটি পর্যবেক্ষণ করেছে যে দিল্লিতে গড় বায়ু মানের সূচক (AQI) তীব্র বৃদ্ধি পাচ্ছে এবং “অত্যন্ত প্রতিকূল আবহাওয়া এবং জলবায়ু পরিস্থিতির কারণে এটি আরও বাড়বে বলে আশা করা হচ্ছে”। কঠোর ব্যবস্থার সিরিজের মধ্যে অ-প্রয়োজনীয় নির্মাণ এবং ধ্বংস কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা অন্তর্ভুক্ত রয়েছে। GRAP কর্মগুলিকে চারটি পর্যায়ে শ্রেণীবদ্ধ করে: পর্যায় I – ‘দরিদ্র’ (AQI 201-300); পর্যায় II – ‘খুবই দরিদ্র’ (AQI 301-400); পর্যায় III – ‘গুরুতর’ (AQI 401-450); এবং স্টেজ IV – ‘গুরুতর প্লাস’ (450 এর উপরে AQI)।

 

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved