Home National PM Modi-র বিরুদ্ধে ফের পথে কৃষক সংগঠন! এই দিনে দেওয়া হল ভারত বন্‌ধের ডাক 

PM Modi-র বিরুদ্ধে ফের পথে কৃষক সংগঠন! এই দিনে দেওয়া হল ভারত বন্‌ধের ডাক 

ভারত বন্‌ধ

by Mahanagar Desk
58 views

মহানগর ডেস্ক: আরও একবার লোকসভা নির্বাচনের আগে দেশের অন্নদাতারা কেন্দ্রের উপর চাপ তৈরি শুরু করলেন। সংযুক্ত কিষান মোর্চা-সহ বিভিন্ন কৃষক সংগঠন ১৬ ফেব্রুয়ারি ভারত বন্‌ধের ডাক দিয়েছে। এই বন্‌ধ ডেকেছেন কৃষকরা ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি), বেকারত্ব এবং পেনশনের দাবিতে এবং অগ্নিবীর প্রকল্পের বিরোধিতায়। যেখানে অন্যান্য সংগঠনকেও জানানো হয়েছে,অংশ নেওয়ার আহ্বান।

কৃষকনেতারা বিভিন্ন শ্রমিক সংগঠন, পরিবহণ সংগঠনের সঙ্গেও আলোচনা চালাচ্ছেন।কৃষকদের খেতে না যাওয়ার ডাক দেওয়া হয়েছে ১৬ ফেব্রুয়ারি। পাশাপাশি বিভিন্ন ব্যবসায়ী, দোকানদার, পরিবহণ ব্যবসায়ী-শ্রমিকদের কাছেও অনুরোধ করা হয়েছে, সেদিন কাজ না করতে। এই প্রসঙ্গে সংযুক্ত কিষান মোর্চা নেতা রাকেশ টিকাইত জানিয়েছেন, “আগে প্রতি অমাবস্যায় কৃষকরা খেতে যেতেন না। ১৬ ফেব্রুয়ারিও আমরা অমাবস্যা পালন করব। ন্যূনতম সহায়ক মূল্যকে যতদিন না আইনে পরিণত করা হচ্ছে, লড়াই থামবে না।”

প্রসঙ্গত, দেশের অন্নদাতারা এক বছরেরও বেশি সময় দিল্লির তিন সীমানায় বসে লাগাতার আন্দোলন চালিয়ে তিন কৃষক আইন, যাকে কৃষকরা কালা কানুন বলতেন, তা প্রত্যাহার করতে বাধ্য করিয়েছিলেন কেন্দ্র সরকারকে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ক্ষমা চাওয়ায় আন্দোলন তুলে নিলেও সেই সময়ই তাঁরা জানিয়েছিলেন শেষ হয়নি আন্দোলন। তা স্থগিত রাখা হল। ন্যূনতম সহায়ক মূল্যকে আইনি গ্যারান্টি না দেওয়া হলে আন্দোলন ফের চালু হবে।সরকারকে লোকসভা নির্বাচনে শিক্ষা দেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছিল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved