Home Kolkata বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর, ৫ বছরে আরও ২ কোটি বাড়ি হবে প্রধানমন্ত্রী আবাস যোজনায়, সমালোচনায় তৃণমূল 

বাজেটে বড় ঘোষণা অর্থমন্ত্রীর, ৫ বছরে আরও ২ কোটি বাড়ি হবে প্রধানমন্ত্রী আবাস যোজনায়, সমালোচনায় তৃণমূল 

by Mahanagar Desk
30 views

মহানগর ডেস্ক:  রাজ্য সরকার আবাস যোজনার টাকা কেন্দ্রের কাছ থেকে পাচ্ছে না বলে রাজ্যের শাসকদল ধারাবাহিক ভাবে যখন অভিযোগ করে আসছে, তখনই বৃহস্পতিবার সংসদে ভোট-অন-অ্যাকাউন্ট পেশ করে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানালেন, “দেশে এপর্যন্ত প্রধানমন্ত্রী আবাস যোজনায় ৩ কোটি বাড়ি গ্রামাঞ্চলে হয়েছে। এর মধ্যে অনেক বাড়ি মহিলাদের নামেই হয়েছে। এতে মহিলাদের মর্যাদা বৃদ্ধি পেয়েছে। আগামী ৫ বছরে প্রধানমন্ত্রী আবাস যোজনায় আরও ২ কোটি বাড়ি তৈরি হবে। যারা ভাড়া বাড়িতে বা বস্তিতে থাকে, তাদের এই বাড়ি দেওয়া হবে।” এই বাজেট নিয়েই এবার সমালোচনার সরব হল বাংলার শাসক দল তৃণমূল।

এদিকে কেন্দ্রের কাছে আবাস যোজনা সহ ১০০ দিনের কাজ, সড়ক যোজনার কাজের টাকা রাজ্যকে কেন্দ্র দিচ্ছে না বলে সরাসরি অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আগামী ২ ফেব্রুয়ারি থেকে কেন্দ্রের এই বঞ্চনার বিরুদ্ধে কলকাতার গান্ধি মূর্তির পাদদেশে ধর্ণায় বসছে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল কংগ্রেস। তৃণমূলের অভিযোগ, যুক্তরাষ্ট্রীয় কাঠামো কেন্দ্র মানছে না। রাজ্য থেকে জিএসটি নিচ্ছে, রাজ্যকে রাজ্যের প্রাপ্য টাকা দিচ্ছে না। মমতা বন্দ্যোপাধ্যায় বৃহস্পতিবার শান্তিপুরের সভা থেকে কেন্দ্রের বিরুদ্ধে রাজ্যকে ১০০ দিনের কাজ, আবাস যোজনার কাজ, সড়ক নির্মাণের কাজের টাকা না দেওয়ার অভিযোগ তুলেছেন। এই মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রকে হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ২ ফেব্রুয়ারি থেকে গান্ধি মূর্তির পাদদেশে তিনি ধর্ণায় বসবেন। মমতা বলেছেন, “কেন্দ্র টাকা না দিলেও রাজ্য নিজের উদ্যোগে ১০০ দিনের কাজ, আবাস যোজনার কাজ, সড়ক যোজনার কাজ করেছে। কেন্দ্রকে আমি সময় দিয়েছিলাম ১ ফেব্রুয়ারি পর্যন্ত। সময় পার হয়ে গেলে আমি আগামীকাল থেকে(শুক্রবার) ধর্ণায় বসবো।”

রাজ্যকে প্রধানমন্ত্রী আবাস যোজনার টাকা না দিয়ে কেন্দ্র কেমন করে এই প্রকল্পের সাফল্য তুলে ধরছে তা নিয়ে তৃণমূল নেতা শান্তনু সেন ইতিমধ্যেই প্রশ্ন তুলেছেন। এদিকে বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেছেন, “রাজ্য কেন্দ্রকে ইউটিলাইজেশন সার্টিফিকেট দিলেই কেন্দ্র টাকা দেবে। হিসাব না দিলে কেন্দ্র টাকা দেবে কেন?”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved