Home National SC/ST নৃশংসতা আইনের অধীনে ইডির বিরুদ্ধে FIR দায়ের হেমন্ত সোরেনের

SC/ST নৃশংসতা আইনের অধীনে ইডির বিরুদ্ধে FIR দায়ের হেমন্ত সোরেনের

SC/ST নৃশংসতা আইনের অধীনে ইডির বিরুদ্ধে FIR দায়ের হেমন্ত সোরেনের

by Mahanagar Desk
44 views

মহানগর ডেস্ক: ঝাড়খণ্ড পুলিশ বুধবার মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের অভিযোগের ভিত্তিতে তাঁর অতিরিক্ত পরিচালক কপিল রাজ-সহ চারজন এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) আধিকারিক দের বিরুদ্ধে মামলা দায়ের করেছেন, যারা তাদের তফসিলি জাতি ও তফসিলি উপজাতি (অত্যাচার প্রতিরোধ) একাধিক লঙ্ঘনের অভিযোগ এনেছিল। এনফোর্সমেন্ট ডিরেক্টরেট আধিকারিকরা জিজ্ঞাসাবাদের জন্য ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের বাসভবনে প্রবেশ করার সঙ্গে সঙ্গে নিরাপত্তা কর্মীদের পাহারায় রেখেছেন।

হেমন্ত সোরেন বুধবার রাঁচির ST/SC থানায় তার অভিযোগ দায়ের করেছেন, কপিল রাজ, দেবব্রত ঝা, অনুপম কুমার এবং আমান প্যাটেল ছাড়াও অন্যান্য নামহীন ইডি আধিকারিকদের নৃশংসতা আইন লঙ্ঘনের জন্য অভিযুক্ত করেছেন। রাঁচির বজরা এলাকায় 7.16 একর পরিমাপের জমির মালিকানা সম্পর্কিত সোরেনের বিরুদ্ধে কেন্দ্রীয় সংস্থার প্রিভেনশন অফ মানি লন্ডারিং আইনের তদন্তের ক্ষেত্রে ইডি তাকে গ্রেপ্তার করতে পারে এমন জল্পনার পটভূমিতে মুখ্যমন্ত্রীর অভিযোগ এসেছে। সেনাবাহিনীর জমি বেআইনিভাবে বিক্রির অপরাধে ভূমি পার্সেল অধিগ্রহণ করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। সোরেন মামলাটিকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে খারিজ করেছেন এবং বলেছেন যে তার সম্পদের বিবরণ সর্বজনীন ডোমেনে ছিল। সংস্থাটি এই মামলায় ১৪ জনকে গ্রেপ্তার করেছে, যার মধ্যে ২০১১ ব্যাচের ভারতীয় প্রশাসনিক পরিষেবা অফিসার ছবি রঞ্জন, যিনি রাজ্যের সমাজকল্যাণ বিভাগের পরিচালক হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, রাঁচির ডেপুটি কমিশনার, ভানু প্রতাপ প্রসাদ এবং ব্যবসায়ী অমিত আগরওয়াল এবং বিষ্ণু আগরওয়াল, যিনি মালিক ছিলেন। রাজ্যের রাজধানীতে শপিং মল।

বুধবারের এফআইআরটি এসসি/এসটি নৃশংসতা আইনের ধারা 3 (1) (পি), (আর), (এস) এবং (ইউ) এর অধীনে নথিভুক্ত করা হয়েছে যা দোষী সাব্যস্ত হলে ন্যূনতম ছয় মাসের জেল এবং একটি সর্বোচ্চ পাঁচ বছর। এই বিধানগুলি তফসিলি উপজাতি (এসটি) সদস্যদের (পি) বিরুদ্ধে মিথ্যা, বিদ্বেষপূর্ণ বা বিরক্তিকর মামলা বা ফৌজদারি মামলা দায়েরের সাথে সম্পর্কিত, ইচ্ছাকৃতভাবে অপমান করা বা জনসাধারণের দৃষ্টিভঙ্গির মধ্যে ST সদস্যদের অপমান করার অভিপ্রায়ে ভীতি প্রদর্শন করা, ST-এর কোনও সদস্যকে গালি দেওয়া। জনসাধারণের দৃষ্টিভঙ্গি (গুলি) এর মধ্যে যে কোনও জায়গায় জাত নাম দিয়ে এবং কথ্য বা লিখিত শব্দ দ্বারা বা কোনও দৃশ্যমান প্রতিনিধিত্ব (উ) দ্বারা ST সদস্যদের বিরুদ্ধে শত্রুতার অনুভূতি প্রচার করার চেষ্টা করা। একজন পুলিশ কর্মকর্তা বলেছেন যে সোরেনের অভিযোগের ভিত্তিতে মামলাটি নথিভুক্ত করা হয়েছিল যে তিনি রাঁচিতে পৌঁছেছিলেন, তিনি রাজ্য সরকার কর্তৃক ভাড়া করা দক্ষিণ দিল্লির বাড়িতে ইডির পদক্ষেপ সম্পর্কে জানতে পারেন। সোরেন অভিযোগ করেছেন যে ঝাড়খণ্ড ভবন এবং শান্তি নিকেতনে তাকে এবং তার সম্প্রদায়কে হয়রানি ও মানহানি করার জন্য একটি অভিযান চালানো হয়েছিল কারণ তিনি একটি তফসিলি উপজাতি উপজাতি সম্প্রদায়ের অন্তর্গত এবং কর্মকর্তারা অ-উপজাতি।কর্মকর্তা এফআইআরের উদ্ধৃতি দিয়ে বলেছেন, “এই অনুসন্ধানটি আমার কাছে কোনও তথ্য ছাড়াই করা হয়েছিল এবং এটি তাকে সাধারণ জনগণের চোখে অসম্মানিত করেছে।”

অভিযোগে, সোরেন বলেছিলেন যে ইডি অফিসাররা 29শে জানুয়ারী “আমাকে এবং আমার সমগ্র সম্প্রদায়কে হয়রানি ও অপমান করার জন্য” দিল্লির ঝাড়খণ্ড ভবনে এবং রাজ্য সরকার কর্তৃক ভাড়া করা দক্ষিণ দিল্লির বাড়িতে তল্লাশি অভিযান পরিচালনা করেছিল।অনুসন্ধানের মিডিয়া কভারেজের উদ্ধৃতি দিয়ে, সোরেন বলেন, “এটা স্পষ্ট যে উপরের নামধারীরা উদ্দেশ্যপ্রণোদিত অনুসন্ধানের বিষয়ে মিডিয়াকে জানিয়েছিলেন যাতে একটি মিডিয়া চমক তৈরি করা যায় এবং সাধারণ মানুষের চোখে আমার প্রতি অসম্মান হয়”।তিনি দিল্লির বাড়ি থেকে জব্দ করা নীল বিএমডব্লিউ গাড়ির সাথে তাকে লিঙ্ক করার ইডি প্রচেষ্টার প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন, বলেছেন যে ইডি অফিসাররা “নির্বাচিত ভুল তথ্য ফাঁস করেছে” যে গাড়িটি এবং “আমার মালিকানাধীন বিপুল পরিমাণ অবৈধ নগদ” জব্দ করা হয়েছিল। “আমি কোন অবৈধ নগদ মালিক নই. উপরোক্ত নামধারী ব্যক্তি এবং অজানা অন্যরা…. জনসমক্ষে আমাকে অপমান করার জন্য ইচ্ছাকৃতভাবে পূর্বোক্ত কাজগুলো করেছে,” তিনি বলেন, ইডি অফিসাররা মিথ্যা মামলা দায়ের করেছেন এবং “বানোয়াট প্রমাণ দিয়েছেন”।

 

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved