Home National ইতিহাসের পাতায় নাম তুললেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, নিজ এলাকায় চালু করলেন ৩টি নতুন এক্সপ্রেস ট্রেন !!

ইতিহাসের পাতায় নাম তুললেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, নিজ এলাকায় চালু করলেন ৩টি নতুন এক্সপ্রেস ট্রেন !!

by Shreya Maji
14 views

মহানগর ডেস্ক:  ২১ শে নভেম্বর রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আদি গ্রাম রায়রাংপুরের জন্য একটি বিশেষ দিন। কারণ এই অঞ্চলের বাসিন্দারা প্রথমবাবার যাতায়াতের জন্য একটি এক্সপ্রেস ট্রেন উপহার পেয়েছেন। যার শুভ সূচনা করেছেন রাষ্ট্রপতি নিজেই।

ওড়িশা সফরের সময় রাষ্ট্রপতি মুর্মু বাদামপাহার স্টেশন থেকে তিনটি নতুন ট্রেনের সূচনা করেন। এই ট্রেনগুলি হল  18049/18050 শালিমার -বাদামপাহার – শালিমার সাপ্তাহিক এক্সপ্রেস,   18051/18052 বাদামপাহার-রৌরকেলা – বাদামপাহার সাপ্তাহিক এক্সপ্রেস, এবং 08147/08148 টাটানগর-বাদামপাহার সার্ভিস। তিনটি এক্সপ্রেস ট্রেনের শুভ সূচনা উপলক্ষ্যে একটি সমাবেশের ভাষণে রাষ্ট্রপতি বলেন, “যেকোনো এলাকার উন্নয়ন নির্ভর করে সেই এলাকার যোগাযোগের ওপর। সেটা রেল হোক, সড়ক হোক বা ডাক পরিষেবা- এই সব পরিষেবাই মানুষের জীবনকে সহজ করে তোলে।” তিনি আরও বলেছেন,  “আজ চালু হওয়া তিনটি ট্রেন স্থানীয়দের ঝাড়খন্ড এবং পশ্চিমবঙ্গের মতো প্রতিবেশী রাজ্যে ভ্রমণ করতে সহায়তা করবে।  ওডিশার শিল্প শহর রৌরকেলা পরিদর্শন করতেও  সাধারণ মানুষ কোনও অসুবিধার মুখোমুখি হবে না।”  তিনি  তাঁর  জন্মস্থান   উপড়বেদা থেকে প্রায় ১৩ কিলোমিটার দূরে একটি গ্রাম বাদামপাহার থেকে রায়রাংপুর পর্যন্ত   ট্রেনে একটি  ভ্রমণও করেছিলেন। দ্রৌপদী  মুর্মু  তাঁর জীবনের একটি উল্লেখযোগ্য সময় রায়রাংপুরে কাটিয়েছেন।

President Draupadi Murmu flagged off three new trains; inaugurated new Rairangpur Postal Division; released a Commemorative Special Cover of Rairangpur Postal Division; and laid foundation stone for redevelopment of Badampahar Railway station from Badampahar Railway station,… pic.twitter.com/cNcF16wQQ5

— President of India (@rashtrapatibhvn) November 21, 2023

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান এবং ওড়িশার গভর্নর রঘুবর দাস সহ অন্যান্য সিনিয়র নেতা এবং রেলের আধিকারিকরা উপস্থিত ছিলেন।  রাষ্ট্রপতি বলেছেন, যে সেল ফোন এবং কুরিয়ার পরিষেবার প্রবণতা বৃদ্ধি সত্ত্বেও, ইন্ডিয়া পোস্ট তার প্রাসঙ্গিকতা হারায়নি। রায়রংপুরে একটি নতুন ডাক বিভাগের উদ্বোধন এই অঞ্চলের জন্য একটি গুরুত্বপূর্ণ ঘটনা। তিনি আস্থা  প্রকাশ করে বলেছেন,  এই এলাকার মানুষ এখন সহজেই ডাক পরিষেবা পেতে সক্ষম হবে। কেন্দ্রীয় সরকার আদিবাসী সম্প্রদায়ের উন্নয়নের জন্য বিভিন্ন উদ্যোগ নিচ্ছে তার প্রসংশাও করেছেন তিনি। তিনি উল্লেখ করেন যে ২০১৩-১৪ অর্থবছরের বাজেটের তুলনায় বর্তমান বাজেট প্রায় তিনগুণ বৃদ্ধি পেয়েছে। তিনি বলেন, “আদিবাসীদের উন্নয়ন ছাড়া অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন অসম্পূর্ণ। তাই সরকার আদিবাসী সম্প্রদায়ের উন্নয়নকে অগ্রাধিকার দিচ্ছে।”

রাষ্ট্রপতি উপজাতীয় যুবকদের সরকারের পরিকল্পনার সুবিধা নিতে আহ্বান  জানিয়েছেন। তিনি জোর দিয়ে বলেছেন, আত্ম-বিকাশের জন্যও একজনের প্রচেষ্টা প্রয়োজন। তাই তরুণদের উচিত তাদের জীবনে এগিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যাওয়া। ৯১ বছরের মধ্যে প্রথমবারের মতো এই এলাকাটি রেলওয়ের মানচিত্রে উঠে এসেছে এবং এক্সপ্রেস ট্রেন চালু হয়েছে বলেই জানিয়েছেন রেলমন্ত্রী। রেলওয়ের মতে, শালিমার-বাদামপাহাড় সাপ্তাহিক এক্সপ্রেস হবে প্রথম এক্সপ্রেস ট্রেন যা পশ্চিমবঙ্গের কলকাতার কাছে শালিমারকে ওড়িশার বাদামপাহারের সাথে সংযোগ করবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved