Home National আবগারি দুর্নীতি মামলায় ED-র চতুর্থ তলব এড়াচ্ছেন কেজরিওয়াল, এবার কি তবে গ্রেফতারি পরোয়ানা?

আবগারি দুর্নীতি মামলায় ED-র চতুর্থ তলব এড়াচ্ছেন কেজরিওয়াল, এবার কি তবে গ্রেফতারি পরোয়ানা?

by Shreya Maji
19 views

মহানগর ডেস্ক: দিল্লির আবগারি দুর্নীতি মামলায় চতুর্থবার ইডির তলব এড়াতে পারেব মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কেন্দ্রীয় সংস্থা গত সপ্তাহে কেজরিওয়ালকে চতুর্থবার তলব করেছিল। আজ ১৮ জানুয়ারি তাঁকে  হাজির হওয়ার নির্দেশ দিয়েছিল। তবে আম আদমি পার্টি (AAP)  সূত্র জানিয়েছে, দলের কর্মীদের সঙ্গে দেখা করতে এবং লোকসভা নির্বাচনের প্রস্তুতি খতিয়ে দেখার জন্য কেজরিওয়াল দিল্লির বাইরে থাকবেন তাই তাঁর আজও হাজিরা দেওয়ার কোনও সম্ভাবনা নেই।

সূত্রের খবর আজ বৃহস্পতিবার কেজরিওয়াল গোয়া সফরে যাবেন।  গতকাল বুধবার দিল্লি সরকারের একটি অনুষ্ঠানে কেজরিওয়ালকে নতুন সমন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে তিনি জানিয়েছিলেন   আইন অনুযায়ী যা করা দরকার আমরা তা করব। কেজরিওয়ালকে প্রথমে ২  নভেম্বর  ২০২৩ এবং তারপরে গত বছরের ২১ ডিসেম্বর ইডির অফিসে হাজির হওয়ার জন্য তলব করা হয়েছিল। তিনি উভয় সমন এড়িয়ে  যান তারপর আবারও তাঁকে  ৩ জানুয়ারি আসতে বলা হয়েছিল, কিন্তু তিনি রাজ্যসভা নির্বাচন এবং প্রজাতন্ত্র দিবসের প্রস্তুতির কথা উল্লেখ করে সমন এড়ান। সেই তলব এড়ানোর পরেই ইডি ফের নতুন করে   নতুন সমন জারি  করেছিল। যেখানে তাঁকে ১৮ বা ১৯ জানুয়ারী এজেন্সির সামনে উপস্থিত হতে বলা হয়েছিল। তিনি সম্ভবত এটিও এড়িয়ে যেতে পারেন। চারবার তলব এড়ানো এর পর কি তবে গ্রেফতারি পরোয়ানা জারি করতে পারে কেন্দ্রীয় সংস্থা। এই নিয়ে রাজনৈতিক মহলের অন্দরে চর্চার শেষ নেই।

কেজরিওয়ালকে আগে ইডি-র উদ্দেশ্য নিয়ে প্রশ্ন করা হয়েছিল এবং তিনি অভিযোগ  করে বলেছিলেন সংস্থাটি “বিচারক, জুরি এবং জল্লাদ” এর ভূমিকা গ্রহণ করেছে। তিনি  আরও দাবি করেন যে, বিজেপি নেতৃত্বাধীন সরকার  তাঁকে গ্রেফতার করতে চায় যাতে তিনি লোকসভা নির্বাচনের প্রচার করতে না পারেন।  বারবার সমন নিয়ে চলতি মাসে শুরুতে দিল্লির মুখ্যমন্ত্রী বলেছেন, “সত্য হল যে কোনও দুর্নীতি হয়নি। বিজেপি আমাকে গ্রেপ্তার করতে চায়। আমার সবচেয়ে বড় সম্পদ হল আমার সততা এবং তারা এটিকে খর্ব করতে চায়। আমার আইনজীবীরা আমাকে বলেছেন যে আমাকে পাঠানো সমন বেআইনি। বিজেপির উদ্দেশ্য আমার তদন্ত করা নয়, কিন্তু আমাকে লোকসভা নির্বাচনের প্রচার করতে দেবেন না। তারা তদন্তের অজুহাতে আমাকে ডেকে তারপর আমাকে গ্রেফতার করতে চায়।”

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved