Home National উত্তরাখণ্ডে ধসে পড়া টানেলে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে আনা হল বিদেশী যন্ত্র

উত্তরাখণ্ডে ধসে পড়া টানেলে আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে আনা হল বিদেশী যন্ত্র

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক: দিন কয়েক আগেই উত্তরাখণ্ডে একটি নির্মাণাধীন টানেল ভেঙে ৪০ জন শ্রমিক ভেতরে আটকে পড়েছিল। খবরে পেয়ে তৎক্ষণাৎ সরকারের তরফ থেকে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হয়েছিল, একাধিক কেন্দ্রীয় বাহিনী বিভিন্নভাবে উদ্ধারকার্যে লিপ্ত হয়ে যান। এই ঘটনার পাঁচ দিন পর একটি বিশেষ মেশিনের টুকরো ঘটনাস্থলে পাঠানো হয়েছে। জাতীয় দুর্যোগ ত্রাণ বাহিনীর প্রধান অতুল কারওয়াল একটি সাক্ষাৎকারে বলেছেন যে, “তাঁরা আশাবাদী! শ্রমিকদের ১২ থেকে ১৫ ঘন্টার মধ্যে নিরাপদে বের করা যাবে। মনে করা হচ্ছে যে, আমেরিকান Auger ড্রিলটি ৭০ মিটার পাথর কেটে ফেলবে। যন্ত্রটি ঘণ্টায় ৫ মিটারের তাত্ত্বিক গতিতে কাজ করে। কর্তৃপক্ষ শিলা ভেদ করে ড্রিলটিকে ৮০ মিমি (৩ ফুটের কম) ঢোকানোর পরিকল্পনা করছে।

যার মধ্য দিয়ে শ্রমিকরা হামাগুড়ি দিতে পারবে। টানেলের ছাদের একাংশ ধসে পড়ার পর রবিবার থেকে শুরু হয়েছিল উদ্ধার কাজ। পাথর পড়ার কারণে বেশ কিছু বিপর্যয়ের সম্মুখীন হয়েছিলেন তাঁরা। জাতীয় দুর্যোগ ত্রাণ বাহিনীর প্রধান অতুল কারওয়াল আরও বলেছেন যে, “আমেরিকান অগুর মেশিনটি কাজ করা শুরু করেছে। রুবেলের মাধ্যমে পাইপের প্রথম দৈর্ঘ্য ঢোকানো হয়েছে এবং তারা দ্বিতীয় অংশটি ঢালাই করছে। প্রতি ঘন্টায় 5 মিটারের তাত্ত্বিক গতিতে, আমাদের সক্ষম হওয়া উচিত আগামী ১২ থেকে ১৫ ঘন্টার মধ্যে এটি করতে হবে। আমরা পথের মধ্যে কিছু বাধা খুঁজে পেতে পারি।”

উদ্ধারকারীরা ইতিমধ্যে থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের ১২টি কিশোরকে উদ্ধার করতে সক্ষম দলের সঙ্গে কথা বলেছে। কিভাবে টানেলের ভিতরে অপারেশন চালানো যায় সে বিষয়ে নরওয়েজিয়ান জিওটেকনিক্যাল ইনস্টিটিউট থেকেও পরামর্শ নেওয়া হচ্ছে। ব্রহ্মখাল-যমুনোত্রী জাতীয় মহাসড়কের ৪.৫ কিলোমিটার সুড়ঙ্গ, যা উত্তরকাশীর সিল্কিয়ারা এবং দান্দলগাঁওয়ের সঙ্গে মিলিত হবে, এটি চারধাম প্রকল্পের একটি অংশ। একবার শেষ হলে, এটি ২৬ কিলোমিটার দূরত্ব কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে।

 

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved