Home National প্রজাতন্ত্র দিবসে ভারতের প্রধান অতিথি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ

প্রজাতন্ত্র দিবসে ভারতের প্রধান অতিথি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ

by Shreya Maji
15 views

মহানগর ডেস্ক:  ২৬শে জানুয়ারী প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এই বছরের প্রজাতন্ত্র দিবসে ফরাসি সেনাবাহিনীর একটি দল অংশ নেবে৷ প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে নিরাপত্তার চাদরে মুড়িয়ে ফেলা হয়েছে গোটা

প্রতিরক্ষা ও নিরাপত্তা, পরিচ্ছন্ন শক্তি, বাণিজ্য ও বিনিয়োগ এবং নতুন প্রযুক্তি সহ দুই দেশের মধ্যে সম্পর্কের দ্রুত উন্নতির মধ্যে প্রজাতন্ত্র দিবস উদযাপনের জন্য ম্যাক্রোঁকে আমন্ত্রণ জানানো হয়েছে।  ইমানুয়েল ম্যাক্রন,  তাঁর ২ দিনের সফরে, দিল্লি এবং জয়পুর যাবেন। তিনি বেশ কয়েকজন মন্ত্রী, সিইও, সাংস্কৃতিক ও বৈজ্ঞানিক খাতের ব্যক্তিত্বদের সমন্বয়ে একটি প্রতিনিধি দলের সঙ্গে সফর করবেন।  জানা গিয়েছে, ফরাসি রাষ্ট্রপতি প্রথমে  ২৫ জানুয়ারী জয়পুরে পৌঁছাবেন যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর  সঙ্গে একটি রোডশোর পরিকল্পনা করা হয়েছে। দুই নেতার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠকের সম্ভাবনা রয়েছে যেখানে প্রতিরক্ষা এবং কৌশলগত খাতে বড় ঘোষণা করা হতে পারে।

ভারত এবং ফ্রান্স তৃতীয় দেশের সুবিধা সহ উন্নত প্রতিরক্ষা প্রযুক্তির সহ-উন্নয়ন এবং সহ-উৎপাদনে সহযোগিতা করার প্রতিশ্রুতি  দিয়েছে। ভারতের সঙ্গে ফ্রান্সের সম্পর্ক অত্যন্ত গভীর। সেই সম্পর্ক আরও গভীর হবে। জানিয়ে রাখা ভাল, ম্যাক্রোঁর ভারত সফরের আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত এই বছরের শুরুতে  ১৪ জুলাই প্যারিসে ব্যাস্টিল ডে প্যারেডে সম্মানিত অতিথি ছিলেন। হয়েছিল বৈঠকও।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved