Home National সাময়িক ‘অসংগতির’ পর সফল শ্রীহরিকোটা থেকে পাঠানো ISRO-র গগনযান পরীক্ষা

সাময়িক ‘অসংগতির’ পর সফল শ্রীহরিকোটা থেকে পাঠানো ISRO-র গগনযান পরীক্ষা

by Shreya Maji
3 views

মহানগর ডেস্ক: ‘অসংগতির’ পর  ইসরোর (ISRO) আরও একটি উচ্চাভিলাষী মহাকাশ প্রজেক্ট গগনযানের TV-D1 ফ্লাইট উৎক্ষেপণ পরীক্ষা সফল হয়েছে। শনিবার সকাল ৮ টায় ক্রু মডিউলের ওড়ার কথা ছিল। কিন্তু উতক্ষেপণের ৫ সেকেন্ড আগে তা স্থগিত করা হয়। সাময়িক সমস্যা কাটিয়ে শ্রীহরিকোটা থেকে TV-D1 ফ্লাইট সফল ভাবে উৎক্ষেপণ করা হয়েছে এবং তা নিরাপদে বঙ্গোপসাগরে অবতরণ করেছে।

উচ্চাভিলাষী গগনযান হিউম্যান স্পেস ফ্লাইট মিশনের সাথে সংযুক্ত ক্রু নিরাপত্তা-সম্পর্কিত পেলোড সহ পরীক্ষামূলক যানটি শনিবার শ্রীহরিকোটা থেকে সফলভাবে যাত্রা করেছে। সংক্ষিপ্ত পরীক্ষার ফ্লাইটটি ভারতের পূর্ব উপকূলে শ্রীহরিকোটা থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে সমুদ্রে একটি নিরাপদ স্পর্শের পরে ১৭ কিলোমিটার উচ্চতায় ক্রু এস্কেপ সিস্টেম এবং ক্রু মডিউল চালু করে। এই পরীক্ষাটি মিশনের ক্রু এস্কেপ সিস্টেমের কার্যকারিতা পরীক্ষা করার জন্য পরিচালিত হয়েছিল, যেখানে জরুরী পরিস্থিতিতে মহাকাশচারীদের বের হতে হলে প্রয়োজনে ব্যবহার করা হবে। মিশন সেন্টার থেকে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার প্রধান এস সোমনাথ জানিয়েছে, “”আমরা মিশনের সাফল্য ঘোষণা করতে পেরে খুবই আনন্দিত। মিশনের উদ্দেশ্য ছিল ক্রু এস্কেপ সিস্টেম প্রদর্শন করা। যানটি শব্দের গতির থেকে কিছুটা উপরে চলে গিয়েছিল, এটি ক্রু এস্কেপ সিস্টেম শুরু করার আগে। সমস্ত প্যারাসুট কাজ করে, এবং প্রত্যাশিত বেগে ছুঁয়েছে।”

তিনি আরও বলেছেন,“ক্রু এস্কেপ সিস্টেম ক্রু মডিউলটিকে গাড়ি থেকে দূরে নিয়ে গেছে এবং সমুদ্রে টাচ-ডাউন সহ পরবর্তী অপারেশনগুলি খুব ভালভাবে সম্পন্ন হয়েছে। এবং আমাদের কাছে এই সবের জন্য ডেটার একটি নিশ্চিতকরণ রয়েছে।” জানিয়ে রাখা ভাল,  টেস্ট ভেহিকেল ডি 1 মিশনটি সকাল সকাল ৮টা ৪৫ মিনিটে উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু ৫ সেকেন্ড আগেই   আগে কাউন্টডাউন বন্ধ হয়ে যায়। ISRO কারণ শনাক্ত করেছে এবং সকাল  ১০ টায় সফলভাবে পরীক্ষাটি  করেছে। ক্রু মডিউলটি পরে নৌবাহিনী বঙ্গোপসাগর থেকে উদ্ধার করবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved