Home National রাম লালার ‘প্রাণ প্রতিষ্ঠা’ দিবসে দিল্লির সমস্ত সরকারি অফিস অর্ধদিন বন্ধ

রাম লালার ‘প্রাণ প্রতিষ্ঠা’ দিবসে দিল্লির সমস্ত সরকারি অফিস অর্ধদিন বন্ধ

রাম লালার 'প্রাণ প্রতিষ্ঠা' দিবসে দিল্লির সমস্ত সরকারি অফিস অর্ধদিন বন্ধ

by Mahanagar Desk
16 views

মহানগর ডেস্ক: দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের উদযাপন পালনের জন্য ২২ জানুয়ারী সমস্ত সরকারি অফিস, আরবান লোকাল সংস্থা (ইউএলবি), স্বায়ত্তশাসিত সংস্থা, উদ্যোগ এবং বোর্ডগুলি অর্ধ-দিন বন্ধ রাখার বিষয়ে সম্মতি দিয়েছেন। দিল্লি সরকার প্রকাশিত একটি বিজ্ঞপ্তিতে, শনিবার সমস্ত সরকারী অফিসের অর্ধ-দিন বন্ধের জন্য একটি সরকারী আদেশ জারি করা হয়েছিল।

এই নির্দেশিকা জারি করা হয়েছে যাতে এই প্রতিষ্ঠানের কর্মচারীরা অনুষ্ঠান এবং উত্সবে অংশগ্রহণ করতে পারে, তারা ইচ্ছা করলে। নিউজ এজেন্সি ANI জানিয়েছে যে, 1দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সরকারী সেক্টরে অর্ধ-দিনের প্রস্তাব এলজি সাক্সেনার কাছে পাঠিয়েছিলেন এবং তিনি পরে তাতে সম্মতি দিয়েছেন। দিল্লির পাবলিক অফিসে ছুটির জন্য এলজি সাক্সেনার অনুমোদনও এসেছে যখন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বুধবার বলেছেন যে তিনি সোমবার অযোধ্যায় রাম লালার ‘প্রাণ প্রতিষ্ঠা’ অনুষ্ঠান এড়িয়ে যাবেন। তিনি উত্তর প্রদেশের মন্দির শহরে যাবেন এবং ২২ শে জানুয়ারী পবিত্র হওয়ার অনুষ্ঠানের পরে তার পরিবারের সদস্যদের সাথে ভগবান রামের প্রতি প্রণাম জানাবেন। দিল্লি প্রশাসনের সরকারি অফিসে অর্ধ-দিনের আহ্বান মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, ছত্তিশগড় এবং গোয়া সরকারের নির্দেশের প্রতিধ্বনি করে। উল্লেখযোগ্যভাবে, এই বিজেপি-শাসিত রাজ্যগুলির বেশিরভাগই ২২ জানুয়ারী পূর্ণ দিনের রাষ্ট্রীয় ছুটির ব্যবস্থা করেছে। অযোধ্যায় মেগা ইভেন্ট পালনের জন্য মদ বা মাংস এবং মাছ বিক্রির উপর নিষেধাজ্ঞা সহ কয়েকটি রাজ্যও নিষেধাজ্ঞা জারি করেছে। এদিকে, ত্রিপুরায়, রাজ্য জুড়ে সমস্ত অফিস এবং শিক্ষাপ্রতিষ্ঠান ২২ জানুয়ারী দুপুর আড়াইটা পর্যন্ত বন্ধ থাকবে।

কেন্দ্র মেগা-ইভেন্টের জন্য তার সমস্ত অফিস এবং PSU ব্যাঙ্কগুলির জন্য একটি অর্ধ-দিন ঘোষণা করেছে। অর্থ মন্ত্রক একটি বিজ্ঞপ্তি জারি করে যে সমস্ত কেন্দ্রীয় সরকারী অফিস, প্রতিষ্ঠান এবং শিল্প প্রতিষ্ঠান ২২ জানুয়ারী দুপুর ২:৩০ টা পর্যন্ত বন্ধ থাকবে। অফিসিয়াল সার্কুলারে বলা হয়েছে যে দিনের বেলা ২:৩০ টায় কাজের সময় আবার শুরু হবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ছুটির তালিকা অনুসারে বেসরকারি খাতের ব্যাঙ্কগুলি খোলা থাকবে, এটিকে একটি কার্যদিবস হিসাবে মনোনীত করে৷ অযোধ্যায়, ইতিমধ্যে, ১৬ জানুয়ারী শুরু হওয়া আনুষ্ঠানিকতার সঙ্গে প্রস্তুতি পুরোদমে চলছে।

উল্লেখযোগ্যভাবে, রাম মন্দিরের অভিষেক অনুষ্ঠানের দৌড়ে আচার-অনুষ্ঠানের অংশ হিসাবে গর্ভগৃহের ভিতরে রাম লালা মূর্তি স্থাপন করা হয়েছে। সীমিত আমন্ত্রিতদের নিয়ে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, অন্যান্য নেতা, সেলিব্রিটি এবং বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে রাম মন্দির উদ্বোধন করা হবে। অনুষ্ঠানের জন্য দেশ জুড়ে হাজার হাজার দর্শককে আমন্ত্রণ জানানো হয়েছে এবং আমন্ত্রিতদের মধ্যে অযোধ্যায় রামমন্দির নির্মাণকারী শ্রমিকদের পরিবারও রয়েছে।

 

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved