Home National The Helmet man Of India: চাকরি ছেড়ে নিজের খরচে বাইক আরোহীদের হেলমেট পরান ইনি!

The Helmet man Of India: চাকরি ছেড়ে নিজের খরচে বাইক আরোহীদের হেলমেট পরান ইনি!

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: রাস্তাঘাটে এমন দৃশ্য সবারই কম বেশি চোখে পড়ে। রাস্তা দিয়ে বাইক বা স্কুটার চালিয়ে যাওয়া আরোহীদের মাথায় কোনও হেলমেট নেই (Driving Without Helmet)। প্রশাসন থেকে বারবার বলা হয়েছে বিপদ থেকে বাঁচতে মাথায় অবশ্যই হেলমেট পরুন। যেমন গাড়িতে সিট বেল্ট পরার কথা বলা হয়। কিন্তু কে শোনে কার কথা। রাস্তায় রোজই চোখে পড়ে হেলমেট ছাড়া বাইক বা স্কুটার চালিয়ে যাচ্ছে কেউ কেউ। সোশ্যাল মিডিয়ায় তাঁর মতো মানুষেরা স্বাস্থ্য, পরিষ্কার পরিচ্ছন্নতা ও রাস্তায় নিরাপদে চলার ব্যাপারে সচেতনতা জাগিয়ে চলেছেন নিজেদের সাধ্যমতো

তেমনই একজন মানুষ রাঘবেন্দ্রকুমার। তিনি হেলমেটহীন বাইক বা স্কুটার আরোহীদের রাস্তায় দাঁড় করিয়ে নিজের গ্যাঁটের কড়ি খরচ করে তাঁদের হেলমেট পরিয়ে থাকেন। এমন পরোপকারী মানুষ কজন আছে,যাঁরা এমনভাবে দিনের পর দিন হেলমেট কিনে পথচলতি বাইক বা স্কুটার আরোহীদের মাথায় হেলমেট পরিয়ে দেন। তিনি হেলমেট ম্যান অব ইন্ডিয়া (The Helmet man Of India) নামে পরিচিত। এই নিঃস্বার্থ মানুষটির বাড়ি বিহারের ছোট্ট একটি গ্রামে। লয়েড ল কলেজ থেকে তিনি আইনে স্নাতক হন। ২০১৪ সালে তাঁর জীবনে একটি দুঃখজনক ঘটনা ঘটে। গ্রেটার নয়ডায় পথ দুর্ঘটনায় মারা যায় তাঁর বন্ধু। দুর্ঘটনার সময় বন্ধুটি হেলমেট পরেননি তিনি। 

 


তারপর থেকেই রাঘবেন্দ্র পণ করেন তিনি পথ নিরাপত্তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলবেন। পরোপকারী মানুষটি স্কুটার বা বাইক আরোহীদের বিনামূল্যে হেলমট বিতরণ করতে শুরু করেন। যখন কারোকে হেলমেট না পরে স্কুটার বা বাইক চালাতে দেখেছেন, তাঁদের হাতে তুলে দেন হেলমেট। ২০১৪ সাল থেকে এখনও পর্যন্ত ষাট হাজার হেলমেট বিলি করেছেন নিঃস্বার্থ মানুষটি।

আর এ কারণে গ্রেটার নয়ডায় তিনি তাঁর বাড়িটি বিক্রি করেছেন এবং চাকরিও ছেড়েছেন। পথ নিরাপত্তার বার্তা দিতে মাধ্যম হিসেবে বেছে নিয়েছেন সোশ্যাল মিডিয়াকে। ২০২২ সালে তাঁর এই অবিশ্রান্ত পরিশ্রমের জন্য পেয়েছেন এশিয়ান এক্সসেলেন্স অ্যাওয়ার্ড। রাঘবেন্দ্রর টুইটারে তাঁর ফলোয়ারের সংখ্যা এগারো লক্ষ ছ হাজারের কাছাকাছি। তাঁর এমন মহান উদ্যোগের জন্য কেন্দ্রীয়মন্ত্রী নীতীন গডকরির প্রশংসাও পেয়েছেন তিনি।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved