Home National Hindu Marriage Act: সাত পাকে ঘোরা ও ধর্মীয় রীতিপালন না করলে বিয়ে অসিদ্ধ হিন্দু বিবাহ আইনে, পর্যবেক্ষণ এলাহাবাদ হাইকোর্টের

Hindu Marriage Act: সাত পাকে ঘোরা ও ধর্মীয় রীতিপালন না করলে বিয়ে অসিদ্ধ হিন্দু বিবাহ আইনে, পর্যবেক্ষণ এলাহাবাদ হাইকোর্টের

by Mahanagar Desk
3 views

মহানগর ডেস্ক: সপ্তপদী (সাত পাক) অনুষ্ঠান এবং অন্যান্য ধর্মীয় আচার ছাড়া হিন্দু বিবাহ অসিদ্ধ। একটি মামলায় এমনই মন্তব্য করল এলাহাবাদ হাইকোর্ট (Hindu Marriage Act)। তাঁর সঙ্গে বিবাহ বিচ্ছেদ না করে তাঁর স্ত্রী, দ্বিতীয় বিয়ে করেছেন, এই অভিযোগ জানিয়েছিলেন এক ব্যক্তি। সেই আর্জি খারিজ করার সময় এমনই মন্তব্য করে আদালত। স্মৃতি সিং নামে এক মহিলার আবেদন গ্রহণ করে বিচারপতি সঞ্জয়কুমার সিং তাঁর পর্যবেক্ষণে জানান এটা খুব ভালোভাবেই প্রতিষ্ঠিত যে বিয়ে সম্পন্ন হওয়ার অর্থ হল বিয়ে সম্পন্ন করার ক্ষেত্রে উপযুক্ত অনুষ্ঠান ও সঠিক পদ্ধতি পালন করা। যতক্ষণ না ওই ধর্মীয় অনুষ্ঠানগুলি মানা হচ্ছে,ততক্ষণ বিয়ে সম্পন্ন বলা যাবে না।

বিচারপতি জানান যতক্ষণ না বিয়েটি বৈধ হচ্ছে,ততক্ষণ আইন অনুযায়ী বিয়ে বলে মেনে নেওয়া যাবে না। হিন্দু বিবাহ আইনে সপ্তপদী হল বিয়েকে বৈধ করে তুলতে একটি আবশ্যিক আচার। তবে বর্তমান মামলায় তার কোনও প্রমাণ পাওয়া যাচ্ছে না। সাম্প্রতিকতম নির্দেশে এমনটাই জানিয়েছে আদালত। আদালত ১৯৫৫ সালের হিন্দু বিবাহ আইনের ওপর ভিত্তি করেই তাদের এই পর্যবেক্ষণ জানিয়েছে। তাতে বলা হয়েছে হিন্দু বিয়ে ধর্মীয় আচার-রীতি মেনে পালন করতে হবে। তা দু পক্ষের এক পক্ষকে তা মানতে হবে। দ্বিতীয়ত এই ধরণের আচার এবং অগ্নিকুণ্ডের সামনে সাত পাকে ঘোরানো না হলে এবং সাতবার না প্রদক্ষিণ করলে সেই বিয়ে সিদ্ধ হবে না।

২০১৭ সালে সত্যম সিংয়ের সঙ্গে স্মৃতি সিংয়ের বিয়ে হয়। বিয়ের পর শ্বশুর ও স্বামীর বিরুদ্ধে পণের দাবিতে অত্যাচারের অভিযোগ এনে স্মৃতি শ্বশুরবাড়ি ছাড়েন। এরপর স্বামী তার বিরুদ্ধে অবৈধ সম্পর্কের অভিযোগ আনেন। তদন্ত দেখা যায় তাঁর অভিযোগ মিথ্যে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved