Home National NaMo Bharat: ভারতে প্রথম সেমি-হাই স্পিড ট্রেন “নমো ভারত”-এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী

NaMo Bharat: ভারতে প্রথম সেমি-হাই স্পিড ট্রেন “নমো ভারত”-এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী

by Shreya Maji
1 views

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ শুক্রবার দিল্লি-গাজিয়াবাদ-মিরাট  রিজিওয়াল র‍্যাপিড ট্রানজিট সিস্টেম করিডরের  ‘নমো ভারত’ ট্রেনের  উদ্বোধন করেছেন। ভারতে এই প্রথম সেমি-হাই স্পিড আঞ্চলিক ট্রেন পেল যাতায়াতের জন্য । উদ্বোধনের পর এই ঘটনাকে সমগ্র দেশের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত বলে অভিহিত করেছেন। প্রথম দিনেই এই ট্রেনে সফর করলেন প্রধানমন্ত্রী মোদী। সেই সঙ্গেই কথা বললেন পড়ুয়াদের সঙ্গে।

১৭ কিলোমিটার   রিজিওয়াল র‍্যাপিড ট্রানজিট সিস্টেম করিডরের বিভাগের উদ্বোধনের পরে জনসাধারণের উদ্দেশে ভাষণ দিতে গিয়ে, প্রধানমন্ত্রী মোদী বলেন, “এটি সমগ্র দেশের জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত। আজ আরআরটিএস করিডোরের কাজ শুরু হয়েছে ভারতের প্রথম দ্রুত রেল পরিষেবা – নমো ভারত ট্রেনকে উৎসর্গ করা হচ্ছে। ” তিনি আরও বলেছেন, “চার বছর আগে, আমি দিল্লি-গাজিয়াবাদ-মিরাট আঞ্চলিক করিডোর প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলাম। আজ সাহিবাদ থেকে দুহাই ডিপো পর্যন্ত নমো ভারত পরিষেবা শুরু হয়েছে। আমি আগেও বলেছিলাম এবং আজও বলছি। আমরা যা ভিত্তি স্থাপন করি, আমরা তার উদ্বোধনও করি।” প্রধানমন্ত্রী মোদী আরও বলেছেন যে নমো ভারত ট্রেন দেশের নারী ক্ষমতায়নের প্রতীক। তাঁর কথায়, “এই নতুন ট্রেনে (নমো ভারত), ড্রাইভার থেকে শুরু করে পুরো ক্রু – তাঁরা সবাই মহিলা। এটি ভারতে ক্রমবর্ধমান নারীর ক্ষমতায়নের প্রতীক।”

ট্রেনে ভ্রমণের শৈশবের স্মৃতি স্মরণ করে প্রধানমন্ত্রী মোদী বলেন, “আমি এই অতি-আধুনিক ট্রেনে (নমো ভারত) ভ্রমণের অভিজ্ঞতা লাভ করার সুযোগ পেয়েছি। আমার শৈশব কেটেছে রেলওয়ে প্ল্যাটফর্মে এবং আজ রেলের এই নতুন রূপটি পূরণ হচ্ছে।  আমি আনন্দের সঙ্গে এই অভিজ্ঞতাটি আনন্দদায়ক। আমাদের নবরাত্রির সময় শুভ কাজ করার ঐতিহ্য রয়েছে। ভারতের প্রথম নমো ভারত ট্রেন আজ মা কাত্যায়নীর আশীর্বাদ পেয়েছে।” দিল্লি-গাজিয়াবাদ-মিরাট RRTS করিডোরের ১৭ কিলোমিটার রুট সাহিবাদকে ‘দুহাই ডিপো’-এর  সঙ্গে গাজিয়াবাদ, গুলধর এবং দুহাইয়ের স্টেশনগুলির  সঙ্গে সংযোগ করবে।  জানিয়ে রাখা ভাল, দিল্লি-গাজিয়াবাদ-মিরাট করিডোরের ভিত্তিপ্রস্তর প্রধানমন্ত্রী ৮ ই মার্চ ২০১৯ স্থাপন করেছিলেন।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved