Home National সমস্ত প্রতিকূলতাকে হার মানিয়ে ২১ বছরেই IAS-হলেন আনসার

সমস্ত প্রতিকূলতাকে হার মানিয়ে ২১ বছরেই IAS-হলেন আনসার

by Mahanagar Desk
32 views

মহানগর  ডেস্ক: নিজের লক্ষ্যে অবিচল থাকলে অভাব যে কখনই বাধা হয়ে দাঁড়াতে পারেনা তাই প্রমান করে দিল মহারাষ্ট্রের শেখ আনসার। মাত্র ২১ বছর বয়সেই সবচেয়ে কঠিন পরীক্ষায় সাফল্য অর্জন করলো সে। তাঁর জীবনের স্ট্রাগল কাহিনী কেমন ছিল? তাঁর বিপুল সাফল্যের নেপথ্যে কি ছিল নিজেই জানিয়েছেন তিনি।

 শেখ আনসার বড়ো হয়েছে মহারাষ্ট্রের জালনা গ্রামের মারাঠওয়াড়া গ্রামে। তাঁর বাবা পেশায় ছিলেন একজন অটো চালক এবং সংসার চালানোর জন্য আনসারের মা’কেও ক্ষেতে কাজ করতে হত। আনসারের ছোটো ভাই আনিশ স্কুলে পড়ত। সংসারের অভাব এতটাই ছিল যে পড়াশনা চালানো দুষ্কর হয়ে উঠছিল তাঁর পক্ষে। শেষে বাধ্য হয়েই পড়াশনা মাঝপথে ছেড়ে দিতে হয় আনসারকে।কিন্তু ছোটবেলা থেকেই তিনি IAS-হতে চাইতেন। তবে কি স্বপ্ন থমকে যাবে এখানেই ? দাদার স্বপ্নকে উড়ান দিতে আনসারের ভাই আনিস নিজের পড়াশনা ছেড়ে দেয় সপ্তম শ্রেণিতেই। আর শুরু করে একটি মোটর গ্যারেজে কাজ।সেই টাকাতেই সংসারে প্রয়োজনীয় সামগ্রী আসত, আনসারের পড়াশনায় কোনরকম বাঁধা পড়তে দেয়নি ভাই আনিস।

সংসারে ভয়ংকর আর্থিক অনটন থাকলেও আনসারের পরিবার সবসময় তাঁর উচ্চ শিক্ষার প্রত্যাশাই করত, তাঁরা চাইতেন আনসারকে তাঁর লক্ষ্যে পৌছাতে। ২০১২ সালে আনসার ভর্তি হন পুনের ফার্গুসন কলেজে সঙ্গে ছিল পড়ার মতো মাত্র দুটি জামা। আনিস মাসিক ৬০০০ টাকা তুলে দিত তাঁর বাবার হাতে তাঁর থেকেই কিছুটা রেখে বাকিটুকু তুলে দেওয়া হত আনসারের হাতে পড়াশনা চালানর জন্য।কলেজে পড়ার সময় থেকেই UPSC পরীক্ষার প্রস্তুতি নিতে শুরু করেন আনসার। UPSC- তে মারাঠি এবং রাষ্ট্রবিজ্ঞান ছিল তাঁর ঐচ্ছিক বিষয়। দিনে ১২-১২ ঘণ্টা পড়াশনা করতেন তিনি। ২০১৬ সালে প্রথম পরীক্ষায় বসেন তিনি, এবং প্রথম বারেই বাজিমাত করেন তিনি। মাত্র ২১ বছর বয়েশেই IAS হয়ে তাক লাগিয়ে দেন তিনি।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved