Home National অমৃত ভারত স্কিমে একধিক সুযোগ-সুবিধা সহ নতুন ভাবে সেজে উঠছে ওদালগুড়ি রেল স্টেশন

অমৃত ভারত স্কিমে একধিক সুযোগ-সুবিধা সহ নতুন ভাবে সেজে উঠছে ওদালগুড়ি রেল স্টেশন

by Mahanagar Desk
18 views

মহানগর ডেস্ক : অমৃত ভারত স্টেশন স্কিমের অধীনে বিশ্বমানের সুযোগ-সুবিধাযুক্ত করে তোলার জন্য উত্তর পূর্বাঞ্চলের প্রায় ৬০টি রেলওয়ে স্টেশনকে পুনর্বিকশিত করা হবে। অসমের ওদালগুড়ি স্টেশনের পুনর্বিকাশ করতে ১৪.৩১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ।উত্তর পূর্বাঞ্চল ও অসমে রেলওয়েতে বিশেষ সুবিধাগুলি আরও বেশি পরিমাণে বৃদ্ধি করার লক্ষ্য নিয়ে রেলওয়ে পরিকাঠামোর প্রকল্পগুলির জন্য ২০২৪-২৫-এর অন্তর্বর্তী বাজেটে ১০,৩৬৯ কোটি টাকা ব্যয় করা হয়েছে।

উত্তর পূর্বাঞ্চলের ৬০টি রেলওয়ে স্টেশনকে অমৃত ভারত স্টেশন স্কিমের অধীনে বিশ্বমানের সুযোগ-সুবিধাযুক্ত করে তোলার লক্ষে পুনর্বিকশিত করা হবে, নির্বাচিত স্টেশনগুলির মধ্যে অসমের ওদালগুড়ি রেলওয়ে স্টেশন অমৃত ভারত স্টেশন স্কিমের অধীনে ১৪.৩১ কোটি টাকা বরাদ্দ আশা করা হচ্ছে এক নতুন ঝলকে এক অন্য রুপে দেখা যাবে । এই স্টেশনটির পুনর্বিকাশের ফলে নিকটবর্তী এলাকার মানুষজন বা রেল ব্যবহারকারীরা যাতে নতুন সুযোগ- সুবিধা গুলো লাভ করতে পারেন । ওদালগুড়ি রেলওয়ে স্টেশন হল উত্তর পূর্ব সীমান্ত রেলওয়ের রঙিয়া ডিভিশনের অধীনে রঙিয়া-মুর্কংসেলেক সেকশনের একটি গুরুত্বপূর্ণ স্টেশন । সূত্র মারফত জানা গিয়েছে, ওয়েটিং রুম সহ যাত্রীদের সুবিধার্থে সুযোগ-সুবিধার পাশাপাশি স্টেশন ভবনটি উন্নতমানের করা হবে ও সম্প্রসারণ করা হবে। দিব্যাঙ্গজনদের জন্য অনুকূল রেম্প এবং দুটি লিফট ও একটি ৫ মিটার চওড়া ওভার ব্রিজের মতো অন্যান্য আধুনিক সুবিধা সহ শৌচালয়ের সুবিধাও প্রদান করা হবে। নতুন টয়লেট ব্লকটি পুরুষ ও মহিলা যাত্রীদের জন্য পৃথকভাবে নির্মাণ করা হবে। চারপাশের সৌন্দর্যায়ন সহ উন্নতমানের পার্কিং সুবিধার পরিকল্পনাও করা হয়েছে। যাত্রীদের সহজ চলাচলের জন্য প্রত্যেকটি প্ল্যাটফর্মে শেল্টার প্রদান করা হবে এবং মার্বেল পাথর, টাইল্স ইত্যাদি দিয়ে নতুনভাবে সারফেস নির্মাণ করা হবে। আগমন ও প্রস্থানের পথ পুনঃউন্নয়ন করা হবে, যার ফলে যাত্রীরা উন্নতমানের সড়ক ব্যবহার করতে পারেন যাতায়াত করারা জন্য ।

উপরোক্ত সব কাজের জন্য ইতিমধ্যেই টেন্ডার প্রদান করা হয়েছে, নতুন স্টেশন ভবনের ফাউন্ডেশনের কাজ ও শুরু হয়েগেছে। যাত্রী সুবিধার জন্য কাজ যেমন প্ল্যাটফর্মের সম্প্রসারণ, ট্রেন ইনফরমেশন ডিসপ্লে সিস্টেম, কোচ গাইডেন্স বোর্ড স্থাপন, দিব্যাঙ্গজনের জন্য সহজলভ্য ওয়াটার বুথের ব্যবস্থা ইত্যাদির জন্যও কাজ চলছে।এই স্টেশনটির উন্নয়ন হলে নতুন কর্মসংস্থানের পাশাপাশি ব্যবসায়িক সুযোগ-সুবিধার সৃষ্টি হবে, সুধু তাই নয় শহর ও আসেপাসের অঞ্চলগুলির যাত্রীদের যাতায়াত সহজ করে তুলবে এমনটাই বিশ্বাস ।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved