Home National নিরাপত্তা পরিষদে সংস্কারের দাবি জানাল ভারত

নিরাপত্তা পরিষদে সংস্কারের দাবি জানাল ভারত

by Shreya Maji
29 views
মহানগর ডেস্ক :  রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কাম্বোজ ভারতের পুরনো দাবিকে নির্ভর করে আরও বিস্তারিত এবং কড়া ভাবে দাবি তুলে বললেন, রাষ্ট্রপুঞ্জে অবিলম্বে সংস্কার হোক। রবিবার ভারতীয় সময় গভীর রাতে রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ৭৮তম অধিবেশনে কড়া ভাবে রুচিরা কাম্বোজ বলেন, ‘‘নিরাপত্তা পরিষদে সংস্কারের জন্য আর কত অপেক্ষা করতে হবে? বিশ্ব এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্ম আর অপেক্ষা করতে চাইছে না। অবিলম্বে এই পদক্ষেপ জরুরি।’’
প্রসঙ্গত, ভারত এর আগেও নিরাপত্তা পরিষদের স্থায়ী এবং অস্থায়ী উভয় বিভাগে ব্যাপক সংস্কার চেয়ে দাবি তুলেছিল। সেই দাবিকে সামনে রেখেই আবার সরব হতে দেখা গেল ভারতের হয়ে রুচিরা কম্বোজকে। ভারতের এই দাবিকে সমর্থন জানিয়েছে ব্রাজিল, জাপান, জার্মানি-সহ একাধিক দেশ। এক দশকেরও বেশি সময় ধরে সংস্কার নিয়ে আলোচনা চলছে বলে উল্লেখ করে রুচিরা কাম্বোজ জানান, ২০০০ সালের সম্মেলনেই বিশ্বের বিভিন্ন দেশের নেতারা নিরাপত্তা পরিষদের সব দিক থেকে সংস্কারের এই প্রচেষ্টা জোরদার করার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু তার পরে প্রায় ২৫ বছর পার হয়ে গেলেও সেই কাজ বিন্দুমাত্র এগোয়নি।
২০২৫ এ রাষ্ট্রপুঞ্জের ৮০তম বার্ষিকী এবং সেপ্টেম্বরে নির্ধারিত একটি গুরুত্বপূর্ণ শীর্ষ সম্মেলন হবে। তার আগেই এই সংস্কারগুলি রূপায়ণ করার দাবি তুললেন রুচিরা কাম্বোজ। আফ্রিকা-সহ বিশ্বের নানা অংশের তরুণ এবং ভবিষ্যৎ প্রজন্মের কণ্ঠস্বর শুনে এই সংস্কারকে এগিয়ে নিতে হবে বলেও মত দিয়েছেন তিনি। এর আগে গত ২০২৩-এর সেপ্টেম্বরে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার বার্ষিক প্রকাশ্য অধিবেশনে কাম্বোজ বলেছিলেন, ‘‘গ্লোবাল সাউথের সদস্য রাষ্ট্র হিসেবে আমরা সামগ্রিক যন্ত্রণার কথা আগেও জানিয়েছি। নিরাপত্তা পরিষদের অভিজাত টেবিলে আমাদের কোনও প্রতিনিধি নেই।’’ ভারত এখন চাইছে আগামী বছর রাষ্ট্রপুঞ্জের ৮০ তম বার্ষিক সম্মেলনের আগে ভারত নিরাপত্তা পরিষদের অভিজাত টেবিলে জায়গা পাক।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved