Home National পাক-অধিকৃত কাশ্মীরে সফর ব্রিটিশ রাষ্ট্রদূতের, তীব্র প্রতিবাদ ভারতের

পাক-অধিকৃত কাশ্মীরে সফর ব্রিটিশ রাষ্ট্রদূতের, তীব্র প্রতিবাদ ভারতের

পাক-অধিকৃত কাশ্মীরে সফর ব্রিটিশ রাষ্ট্রদূতের, তীব্র প্রতিবাদ ভারতের

by Mahanagar Desk
22 views

মহানগর ডেস্ক: কেন্দ্রীয় সরকার শনিবার পাকিস্তান-অধিকৃত কাশ্মীরে (POK) ইসলামাবাদে ব্রিটিশ রাষ্ট্রদূতের সাম্প্রতিক সফরে আপত্তি প্রকাশ করেছে। পাকিস্তানে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার জেন ম্যারিয়ট ১০ জানুয়ারি মিরপুরে এসেছিলেন। বিদেশ মন্ত্রকের জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে যে ম্যারিয়টের সফর, অত্যন্ত আপত্তিকর এবং একটি কাজ যা ভারতের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘন।

বিদেশ সচিব বিনয় মোহন কোয়াত্রা এই লঙ্ঘনের জন্য ভারতে ব্রিটিশ হাইকমিশনারের কাছে কঠোর প্রতিবাদ জানিয়েছেন।জম্মু ও কাশ্মীর এবং লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলগুলি ভারতের অবিচ্ছেদ্য অংশ ছিল, এবং থাকবে। এই অঞ্চলে তার সফরের পর, জেন ম্যারিয়ট এক্স-এ ছবি শেয়ার করেছিলেন এবং বলেছিলেন যে ৭০ শতাংশ ব্রিটিশ পাকিস্তানি শিকড় মিরপুর থেকে। ব্রিটিশ রাষ্ট্রদূত বলেছেন, “যুক্তরাজ্যের প্রাণকেন্দ্র মিরপুর থেকে সালাম এবং পাকিস্তানের জনগণের সাথে মানুষের বন্ধন! ৭০% ব্রিটিশ পাকিস্তানি শিকড় মিরপুর থেকে, যা প্রবাসীদের স্বার্থের জন্য আমাদের একসঙ্গে কাজকে গুরুত্বপূর্ণ করে তুলেছে। আপনার আতিথেয়তার জন্য ধন্যবাদ!” তার সফরের কারণে সামাজিক মিডিয়া ব্যবহারকারীরা ব্রিটিশ রাষ্ট্রদূতকে নিন্দা করেছিলেন, যিনি বলেছিলেন যে এটি লজ্জাজনক যে যুক্তরাজ্য সরকার পাকিস্তান-অধিকৃত কাশ্মীরে “তার প্রতিনিধিদের” পাঠিয়েছে। কিছু ব্যবহারকারী ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাককে জেন ম্যারিয়টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবিও জানিয়েছেন।

২০২৩ সালের অক্টোবরে একই ধরনের ঘটনা ঘটেছিল যখন পাকিস্তানে মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ব্লোম পাকিস্তান-অধিকৃত কাশ্মীরের গিলগিট-বালতিস্তান সফর করেছিলেন। তারপরেও, কেন্দ্রীয় সরকার মার্কিন কর্তৃপক্ষের কাছে বিষয়টি উত্থাপন করে এবং পুনর্ব্যক্ত করে যে জম্মু ও কাশ্মীরের সমগ্র অঞ্চল “ভারতের অবিচ্ছেদ্য অংশ”।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved