Home National India Vs Bharat: যাঁরা ভারত নাম চান না, তাঁরা দেশ ছেড়ে চলে যান, বিতর্ক উসকে নিদান বিজেপি সাংসদ দিলীপ ঘোষের

India Vs Bharat: যাঁরা ভারত নাম চান না, তাঁরা দেশ ছেড়ে চলে যান, বিতর্ক উসকে নিদান বিজেপি সাংসদ দিলীপ ঘোষের

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: যাঁরা ইন্ডিয়ার বদলে ভারত নামকরণের বিরোধিতা করবেন, তাঁরা দেশ ছেড়ে চলে যান (India Vs Bharat)। দরজা খোলাই আছে। ইন্ডিয়া বনাম ভারত বিতর্কে এমনই মন্তব্য করে বসলেন বিজেপির খড়গপুরের সাংসদ দিলীপ ঘোষ। একইসঙ্গে জানালেন পশ্চিমবঙ্গে বিজেপি ক্ষমতায় এলে কলকাতা থেকে বিদেশিদের স্মারকমূর্তি সরিয়ে দেওয়া হবে।

সম্প্রতি ইন্ডিয়ার বদলে দেশের নাম ভারত করার উদ্যোগ নিয়ে গোটা দেশজুড়ে বিতর্ক চলছে। কেন্দ্রীয় সরকার ইন্ডিয়ার বদলে এ দেশের নাম ভারত করা নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারের পদক্ষেপ ঘিরে সমর্থন ও বিরোধিতা সমান তালে চলছে। জি টুয়েন্টি সম্মেলনে বিদেশি রাষ্ট্রনেতাদের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আমন্ত্রণপত্রে প্রেসিডন্ট অব ভারত লেখা হয়েছে। ইন্দোনেশিয়ায় আসিয়ান সম্মেলনের সরকারি বিজ্ঞপ্তিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রাইম মিনিস্টার অব ভারত লেখা হয়েছে।

গেরুয়া শিবিরের বক্তব্য, ইন্ডিয়া নামটা ব্রিটিশদের দেওয়া। তাই তার অবলুপ্তি ঘটানো জরুরি। খড়গপুর শহরে চায়ে পে চর্চা অনুষ্ঠানে বিজেপির প্রাক্তন জাতীয় সহ-সভাপতি বলেন তাঁদের দল পশ্চিমবঙ্গে ক্ষমতায় এলে কলকাতা থেকে বিদেশিদের সমস্ত স্মারক-মূর্তি সরিয়ে দেওয়া হবে। বিজেপি সাংসদ বলেন, রাজ্যের মানুষ যদি তাঁদের ক্ষমতায় আনেন তাহলে কলকাতার রাস্তায় বিদেশিদের যতগুলো স্মারক-মূর্তি উপড়ে তুলে সেগুলো ভিক্টোরিয়া মেমোরিয়াল হাউসের জাদুঘরে রাখা হবে। বিজেপি সাংসদের কথায়, মূর্তিগুলো রাস্তায় নয়, জাদুঘরে রাখার যোগ্য। বাচ্চাদের ঘুম থেকে উঠে বিদেশিদের মুখ দেখার অনুমতি দেবো না।

পাশাপাশি ইন্ডিয়ার বদলে ভারত নামকরণ নিয়ে সিপিএম ও তৃণমূল কংগ্রেসের বিরোধিতা প্রসঙ্গে প্রবীণ বিজেপি নেতা বলেন, ইন্ডিয়ার বদলে ভারত নামকরণ করা হবে। ওই দুটি দল এদেশের নাম ইন্ডিয়া করার পেছনের ইতিহাস জানে না। দিলীপবাবুর কথায় তৃণমূল কংগ্রেস হয়তো জানে না ভারত বা ইন্ডিয়া বলছে। তারা এর পেছনের ইতিহাস জানে না। সিপিএমের লোকেরাও জানে না। তারা বরাবরই বিদেশের দিকে মনযোগ দিয়ে আসছে। তাঁর পাশাপাশি আরেক প্রবীণ বিজেপি নেতা রাহুল সিনহা বলেন একটি দেশের দুটি নাম কখনওই হতে পারে না। এখন সরকারি ইন্ডিয়া থেকে ভারত নামকরণ করার উপযুক্ত সময়। কারণ দিল্লিতে জি-টুয়েন্টি সম্মেলন চলেছে। অন্যদিকে তৃণমূল কংগ্রেসও পাল্টা আক্রমণ শানিয়ে বলেছে বিজেপি দেশের প্রকৃত ইস্যু থেকে নজর সরাবার জন্য এই কৌশল নিয়েছে। কারণ তারা বিরোধীদের ইন্ডিয়া জোট নিয়ে আতঙ্কে ভুগছে।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved