Home National ISI-এর হয়ে গুপ্তচরবৃত্তি, ভারতীয় দূতাবাস থেকে চুরি করছিল তথ্য, গ্রেফতার পাকিস্তানি স্পাই

ISI-এর হয়ে গুপ্তচরবৃত্তি, ভারতীয় দূতাবাস থেকে চুরি করছিল তথ্য, গ্রেফতার পাকিস্তানি স্পাই

by Shreya Maji
29 views

মহানগর ডেস্ক:  চলছিল ভারতীয় গপন তথ্য হাতানোর চেষ্টা   পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ISI-এর হয়ে  গুপ্তচরবৃত্তির অভিযোগে রাশিয়ার মস্কোতে ভারতীয় দূতাবাসের এক কর্মীকে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশের সন্ত্রাসবিরোধী স্কোয়াড (এটিএস)।  মিরাটে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার হওয়া ব্যক্তিকে সতেন্দ্র সিওয়াল হিসাবে চিহ্নিত করা হয়েছে। তিনি বিদেশ মন্ত্রকের মাল্টি টাস্কিং স্টাফ (এমটিএস) হিসাবে কর্মরত ছিলেন।  ATS গোপন সূত্রে গোয়েন্দাদের থেকে তথ্য  পায় যে আইএসআই হ্যান্ডলাররা ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে সম্পর্কিত সংবেদনশীল তথ্যের বিনিময়ে আর্থ লেনদেন করে ভারতীয় বিদেশমন্ত্রকের কর্মচারীদের প্রলুব্ধ করে। প্রাপ্ত তথ্য ভারতের অভ্যন্তরীণ ও বাহ্যিক নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে বলেই জানানো  হয়েছে। হাপুরের শাহমহিউদ্দিনপুর গ্রামের বাসিন্দা সতেন্দ্র সিওয়ালকে এই গুপ্তচরবৃত্তির নেটওয়ার্কের মূল খেলোয়াড় হিসেবে চিহ্নিত করা হয়েছিল। তিনি মস্কোতে ভারতীয় দূতাবাসের মধ্যে নিজের অবস্থানকে কাজে লাগিয়ে গোপনীয় নথিপত্র বের করছেন বলে অভিযোগ রয়েছে। অভিযুক্ত ব্যক্তি, অর্থের লোভে উদ্বুদ্ধ হয়ে প্রতিরক্ষা মন্ত্রক, পররাষ্ট্র মন্ত্রনালয় এবং ভারতীয় সামরিক স্থাপনাগুলির কৌশলগত কার্যকলাপ সম্পর্কিত সমালোচনামূলক তথ্য আইএসআই হ্যান্ডলারদের কাছে দিয়েছিল বলে অভিযোগ উঠেছে।

তথ্য সংগ্রহ এবং নজরদারির পরে, সতেন্দ্র সিওয়ালকে জিজ্ঞাসাবাদের জন্য মিরাটের এটিএস ফিল্ড ইউনিটে তলব করা হয়েছিল। জিজ্ঞাসাবাদের সময়, তিনি সন্তোষজনক উত্তর দিতে ব্যর্থ হন, অবশেষে গুপ্তচর কার্যকলাপে তার জড়িত থাকার কথা স্বীকার করেন। সতেন্দ্র সিওয়াল  ২০২১ সাল থেকে মস্কোতে ভারতীয় দূতাবাসে ভারতীয়  নিরাপত্তা সহকারী (IBSA) হিসাবে কাজ করছেন। লখনউয়ে  অভিযুক্তের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved