Home National কবে ছুটবে ভারতের প্রথম বুলেট ট্রেন, ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী

কবে ছুটবে ভারতের প্রথম বুলেট ট্রেন, ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী

by Shreya Maji
29 views

মহানগর ডেস্ক: বুলেট ট্রেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নের প্রকল্প। সেই সঙ্গে সঙ্গেই গোটা দেশের মানুষই অপেক্ষায় রয়েছে কবে ভারতে চালু হবে বুলেট ট্রেনের। তাই নিয়েই এবার সুখবর দিল ভারতীয় রেলমন্ত্রক। ঠিক কবে থেকে ভারতে ছুটতে পারে বুলেট ট্রেন  তেমনি একটি ইঙ্গিত দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় রেল ও আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব মঙ্গলবার বলেছেন, “ভারতের প্রথম বুলেট ট্রেনের জন্য বিভিন্ন স্টেশন নির্মাণে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে এবং আমরা 2026 সালে একটি বিভাগে প্রথম ট্রেন চালানোর জন্য প্রস্তুত।” সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কেন্দ্রীয় মন্ত্রী  বলেছেন আহমেদাবাদ-মুম্বাই রুটে বুলেট ট্রেনের কাজ খুব ভালভাবে এগিয়ে চলেছে। “অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন,  “ইতিমধ্যে  ২৯০ কিলোমিটারেরও বেশি কাজ সম্পন্ন হয়েছে। আটটি নদীর ওপর সেতু নির্মাণ করা হয়েছে। ১২টি স্টেশনে কাজ চলছে। স্টেশনগুলিও একই স্তরে এসেছে যাতে কাজ প্রায় শেষের দিকে।দুটি ডিপোতে কাজ চলছে। 2026 সালে এর প্রথম বিভাগটি খোলার সম্পূর্ণ লক্ষ্য নিয়ে কাজটি খুব দ্রুত গতিতে চলছে।”

বুলেট ট্রেন একটি অত্যন্ত জটিল প্রকল্প। এটির কাজ  ২০১৭ সালে শুরু হয়েছিল এবং নকশাটি সম্পূর্ণ করতে প্রায় আড়াই বছর সময় লেগেছিল।কেন্দ্রীয় মন্ত্রী জানান,  “এর নকশাটি খুবই জটিল কারণ ট্রেনটি যে গতিতে চলতে হয় তাতে কম্পনগুলি খুব শক্তিশালী। কিভাবে এই কম্পনগুলি পরিচালনা  করা হবে? যদি বিদ্যুতের উপর থেকে কারেন্ট নিতে হয়, তাহলে সেই কারেন্ট কিভাবে  নেওয় হবে? গতি, অ্যারোডাইনামিকস ইত্যাদির মতো সবকিছুকে খুব সাবধানে দেখতে হবে এবং তার পরেই কাজ শুরু হয়েছে।”  “অশ্বিনী বৈষ্ণব  আরও বলেছেন যে, “মহারাষ্ট্রে, উদ্ধব ঠাকরের সরকার অনুমতি দিতে অস্বীকার করেছিল যা প্রকল্পটি বিলম্বিত করেছিল। তবে কাজটি এখন খুব ভালভাবে এগিয়ে চলেছে।” বুলেট ট্রেন করিডোরে একটি ২১কিমি-দীর্ঘ টানেল রয়েছে, যার মধ্যে ৭কিমি তলদেশের প্রসারিত রয়েছে। টানেলের গভীরতম স্থানটি ৫৬ মিটার। টানেলের ভিতরে, বুলেট ট্রেনগুলি ৩০০-৩২০কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে চলবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved