Home National ভারতের প্রথম AI শহর রাম জন্মভূমির পাশেই, চমকে উঠবেন পা রাখতেই 

ভারতের প্রথম AI শহর রাম জন্মভূমির পাশেই, চমকে উঠবেন পা রাখতেই 

by Mahanagar Desk
29 views

মহানগর ডেস্ক:  ভারতে অনেকগুলোই তো হাই-টেক শহর আইটি হাব রয়েছে। কিন্তু, নেই AI শহর। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা হল বিশ্বজুড়ে সবথেকে বেশি চর্চিত প্রযুক্তির নাম। উত্তর প্রদেশের লখনউয়ে ভারতের প্রথম এআই শহর গড়ে উঠতে চলেছে সেই প্রযুক্তির উপর ভর করে।

লখনউ নাম লেখাতে চলেছে ইতিহাসের খাতায়। অত্যাধুনিক বা হাই-টেক শহর তো এশিয়া তথা গোটা বিশ্বে অনেক রয়েছে, কিন্তু এখনও সেইভাবে কেউ পায়নি এআই শহরের তকমা। তাই লখনউ শুধু ভারত নয়, এশিয়া তথা বিশ্বের মধ্যে দিতে চলেছে বড় চমক।  এই পরিকল্পনার নোডাল এজেন্সি উত্তর প্রদেশ ইলেকট্রনিক্স কর্পোরেশন লিমিটেড। তারা ইতিমধ্যে একাধিক রিয়েল এস্টেট সংস্থার সঙ্গে আলোচনায় বসেছে। এই সংস্থা ভারতের প্রথম AI শহর বানানোর ক্ষেত্রে কী কী পরিকাঠামোর প্রয়োজন তা খতিয়ে দেখছে।এই শহর গড়ে উঠেতে চলেছে সরকার এবং বেসরকারি সংস্থাগুলোর যৌথ উদ্যোগে।

জানিয়ে রাখা ভাল, AI  উন্নত হলেও অনেকের কাছে বড় মাথাব্যথার কারণ।  AI-এর জন্য বহু মানুষ কাজ হারিয়েছেন। সমস্ত কর্মক্ষেত্রেই এর খারাপ প্রভাব পড়েছে।  AI এর জামানায় চাকরি  ভবিষ্যৎ নিয়ে চিন্তিত বহু মানুষ। বিশেষ করে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রের কর্মীরা।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved