Home National বছর শুরুতেই কৃষ্ণগহ্বরের খোঁজে পাড়ি দিল ISRO-র স্যাটেলাইট

বছর শুরুতেই কৃষ্ণগহ্বরের খোঁজে পাড়ি দিল ISRO-র স্যাটেলাইট

by Mahanagar Desk
16 views

মহানগর ডেস্ক: মহাকাশ গবেষণায় সাফল্যের মুখ দেখল ভারত নতুন বছরের সূচনাতেই। দেশের প্রথম এক্স-রে পোলারিমিটার স্যাটেলাইট ইসরোর সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে সফলভাবে মহাকাশে পাড়ি দিল। এই XPoSat মহাশূন্যের অসীম রহস্যে ভরা কৃষ্ণগহ্বর বা ব্ল্যাক হোলের সন্ধান করবে ISRO-র স্যাটেলাইট। কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণ করা হয়েছে সোমবার সকাল ৯টা ১০ মিনিটে।বিজ্ঞানীরা তার আগের কয়েক মুহূর্ত একেবারে দমবন্ধ করে ইসরোর কন্ট্রোল রুমে অপেক্ষার প্রহর কাটান।

অবশেষে অপেক্ষার অবসান ঘটে এক্সপোস্যাটের সফল উৎক্ষেপণে।দেশের সবচেয়ে বড় মহাকাশ গবেষণা কেন্দ্রে বছর শুরুতেই খুশির হাওয়া।ভারত এ ধরনের স্যাটেলাইট উৎক্ষেপণে বিশ্বে দ্বিতীয় স্থান পাকা করে নিল। এর আগে এই সাফল্য একমাত্র আমেরিকার দখলে ছিল।ইসরোর মহাকাশ বিজ্ঞানীরা এমন গুরুত্বপূর্ণ মিশনের জন্য নতুন বছরের শুরুর দিনটাই বেছেছিলেন। সূত্রের খবরে জানা গিয়েছে,এক্সপোস্যাট মূলত দুটি অংশের মাধ্যমে মহাকাশে কাজ করবে। একটি পোলিক্স বা Polarimeter Instrument in X-Ray, অপরটি এক্সস্পেক্ট (X-ray Spectroscopy)।এই কৃত্রিম উপগ্রহ পৃথিবী থেকে খুব বেশি দূরে যাবে না।

এক্সপোস্যাট মাটি থেকে সর্বোচ্চ ৭০০ কিলোমিটারের মধ্যে থাকবে।ইসরোর এই স্যাটেলাইট সেখানেই কৃষ্ণগহ্বর এবং উজ্জ্বল জ্যোতিষ্কের খোঁজ করবে। ইসরোর কন্ট্রোল রুমে প্রতিনিয়ত তথ্য পাঠাবে পর্যবেক্ষণের ভিত্তিতে। দেশের মহাকাশ গবেষণা কেন্দ্রে সূত্রে জানা গিয়েছে,এই পর্যবেক্ষণ বিশ্লেষণ করেই জানা যাবে আমাদের সৌরজগতের কৃষ্ণগহ্বর ও অন্যান্য শক্তির উৎস সম্পর্কে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved