Home National ২ ঘণ্টার রাস্তা যাওয়া যাবে ১৫ মনিটে, আজ অটল সেতুর উদ্বোধন করবেন PM Modi

২ ঘণ্টার রাস্তা যাওয়া যাবে ১৫ মনিটে, আজ অটল সেতুর উদ্বোধন করবেন PM Modi

by Shreya Maji
22 views

মহানগর ডেস্ক: নতুন রূপে সেজে উঠছে বাণিজ্য নগরী। এবার যাতায়াত হবে আরও সহজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ দেশের দীর্ঘতম সমুদ্র সেতু মুম্বাই ট্রান্স হারবার লিঙ্ক (MTHL) উদ্বোধন করবেন। ২১.৮ কিলোমিটার দীর্ঘ সমুদ্র সেতু, যার নাম দেওয়া হয়েছে অটল বিহারী বাজপেয়ী সেওয়াড়ি-নাভা শেভা অটল সেতু।  ১৭,৮৪০ কোটি টাকারও বেশি ব্যয়ে নির্মিত হয়েছে।

দক্ষিণ মুম্বাই থেকে নভি মুম্বই (সেওয়াড়ি এবং নাভা শেভার মধ্যে) সংযোগকারী সেতুটি বর্তমান দুই ঘণ্টার যাত্রা কমিয়ে প্রায় ১৫-২০ মিনিটে কমিয়ে দেবে।  প্রধানমন্ত্রী মোদI আজ মহারাষ্ট্র সফর করবেন এবং রাজ্যে 30,500 কোটি টাকারও বেশি প্রকল্পের উন্মোচন করবেন। সফরের সময়, প্রধানমন্ত্রী ইস্টার্ন ফ্রিওয়ের অরেঞ্জ গেটের সাথে সংযোগকারী একটি ভূগর্ভস্থ সড়ক টানেলের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন এবং রাজ্যে নমো মহিলা শক্তিকরণ অভিযান চালু করবেন।  আজ ১২টার পর প্রধানমন্ত্রীর পৌঁছানোর কথা রয়েছে। ১৬.৫ কিলোমিটার দীর্ঘ সমুদ্রের উপর ৬ লেনের সেতু নির্মাণ করা হচ্ছে। একটি অফিসিয়াল বিবৃতিতে বলা হয়েছে, “প্রধানমন্ত্রীর দৃষ্টিভঙ্গি হল নগর পরিবহন অবকাঠামো এবং সংযোগ শক্তিশালী করে নাগরিকদের জন্য ‘গতিশীলতার সহজতা’ উন্নত করা। মুম্বাই ট্রান্সহারবার লিঙ্ক (MTHL), যার নাম এখন ‘অটল বিহারী বাজপেয়ী সেওয়াড়ি -নাভা শেভা অটল সেতু’, এই দৃষ্টিভঙ্গির সঙ্গে  সঙ্গতি রেখে তৈরি করা হয়েছে।” আরও বলা হয়েছে, “প্রধানমন্ত্রী নভি মুম্বাইতে পাবলিক প্রোগ্রামে ১২,৭০০ কোটি টাকার বেশি মূল্যের একাধিক উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করবেন, দেশকে উৎসর্গ করবেন এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।”

জেনে নিন অটল সেতু সম্পর্কে বিস্তারিত…

** মোট ১৭,৮৪০ কোটি টাকারও বেশি ব্যয়ে অটল সেতু তৈরি করা হয়েছে।

** এটি প্রায় ২১.৮ কিমি দীর্ঘ, সমুদ্রের উপর প্রায় ১৬.৫ কিমি এবং স্থলভাগে প্রায় ৫.৫ কিমি সহ একটি ছয় লেনের সেতু রয়েছে।

** সেতুটি নির্মাণের উদ্দেশ্য  মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দর এবং নভি মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দর উভয়ের সঙ্গে  সংযোগ উন্নত করা, মুম্বাই থেকে পুনে, গোয়া এবং দক্ষিণ ভারতে ভ্রমণের সময়  কম করা। উপরন্তু, এটি মুম্বাই বন্দর এবং জওহরলাল নেহরু বন্দরের মধ্যে সংযোগ উন্নত করবে । 

** মুম্বাই পুলিশ ঘোষণা করেছে যে MTHL-এ চার চাকার জন্য সর্বোচ্চ গতিসীমা হবে ১০০ কিলোমিটার প্রতি ঘন্টা।

** সমুদ্র সেতুতে মোটরবাইক, অটোরিকশা, ট্রাক্টর চলাচলের অনুমতি দেওয়া হবে না।আনুমানিক ৭০,০০০ যান চলাচল করবে এই সেতুর ওপর দিয়ে।

** গাড়ি, ট্যাক্সি, হালকা মোটর যান, মিনিবাস এবং দুই-অ্যাক্সেল বাসের গতিসীমা প্রতি ঘণ্টায় ১০০ কিলোমিটার হবে। তবে সেতুতে ওঠা ও নামার সময় গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটারের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

**  একটি যাত্রীবাহী গাড়িকে MTHL-এ একমুখী টোল হিসাবে ২৫০ টাকা চার্জ করা হবে৷ ফিরতি যাত্রার জন্য চার্জ, সেইসাথে দৈনিক এবং ঘন ঘন ভ্রমণকারীদের জন্য, আলাদা হবে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved