Home Bengal চালু হওয়ার ৩ বছর পর কল্যানী AIIMS উদবোধন করবেন মোদী, ভোটমুখী পদক্ষেপ?  উঠছে প্রশ্ন

চালু হওয়ার ৩ বছর পর কল্যানী AIIMS উদবোধন করবেন মোদী, ভোটমুখী পদক্ষেপ?  উঠছে প্রশ্ন

by Mahanagar Desk
32 views

মহানগর ডেস্ক : আসন্ন লোকসভা নির্বাচনকে ঘিরে রাজনৈতিক কার্যকলাপ  ক্রমের বাড়ছে। এই আবহেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গুজরাটের রাজকোট থেকে ২৫টি অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (AIIMS)  উদ্বোধন করার ঘোষণা  করেছেন। এর মধ্যে রয়েছে বাংলার কল্যাণী এইমস। কিন্তু চালু হওয়ার ৩ বছর কেন উদ্বোধন কেন এই প্রশ্ন তুলেছে রাজনৈতিক মহলের একাংশ। স্বাস্থ্য পরিকাঠোমকে উন্নয়ন নাকি নেপথ্যে লোকসভা ভোট, এই চর্চা শুরু হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জোর দিয়ে বলেছে যে প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরে এই হাসপাতালগুলি সম্পূর্ণরূপে কার্যকর হবে। মন্ত্রকের আশ্বাস সত্ত্বেও, প্রধানমন্ত্রী লোকসভা নির্বাচনের আগে ২৫টি রাজ্যে তাঁর সরকারের স্বাস্থ্যের অবদান তুলে ধরার লক্ষ্য রেখেছেন। মূলত ইউপিএ শাসনামলে রায়গঞ্জের জন্য মনোনীত AIIMS শেষ পর্যন্ত কল্যাণীতে স্থানান্তরিত হয়। তবে নিয়োগে দুর্নীতির অভিযোগে এই পদক্ষেপটি বিঘ্নিত হয়েছে। তিন থেকে চার বছর আগে চালু হওয়া হাসপাতালটি এখন উদ্বোধনের জন্য প্রস্তুত। ২০১৪সালের আগে অনুমোদিত এইমস কল্যাণী হাসপাতালটি ২০১৫ সালে ১৭৫৪কোটি টাকা বরাদ্দ পেয়েছিল। ১৭৯ একর জুড়ে বিস্তৃত কল্যাণীতে গড়ে ওঠা AIIMS । এতে আইসিইউ, অপারেশন থিয়েটার, একটি ব্লাড ব্যাঙ্ক এবং একটি ডায়াগনস্টিক সেন্টার সহ উন্নত সুবিধা রয়েছে। এমবিবিএস কোর্সগুলি ২০১৯-২০সালে শুরু হয়েছিল।

অন্যদিকে কেন্দ্রীয় সরকারের মন্ত্রক সূত্রে খবর, প্রধানমন্ত্রী স্বাস্থ্য সুরক্ষা যোজনা ছড়িয়ে দিতে চান। আর তাই দেশে ২২টি নতুন এইমস স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে। তার মধ্যে ১৫টি অনুমোদন পেয়েছে এনডিএ সরকারের সময়। তালিকায় আছে— গোরখপুর (উত্তরপ্রদেশ), নাগপুর (মহারাষ্ট্র), কল্যাণী (পশ্চিমবঙ্গ), মঙ্গলগিরি (অন্ধ্রপ্রদেশ), বিবিনগর (তেলাঙ্গানা), ভাতিন্ডা (পঞ্জাব), দেওঘর (ঝাড়খণ্ড), বিলাসপুর (হিমাচল প্রদেশ), রাজকোট (গুজরাট), গুয়াহাটি (অসম), বিজয়পুর (জম্মু), মাদুরাই (তামিলনাড়ু), অবন্তিপোরা (জম্মু ও কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল), রেওয়াড়ি (হরিয়ানা) এবং দ্বারভাঙা (বিহার)।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved