Home National ‘কাশ্মীর গাজা নয়’: JNU প্রাক্তন ছাত্রনেতা শেহলা রশিদ

‘কাশ্মীর গাজা নয়’: JNU প্রাক্তন ছাত্রনেতা শেহলা রশিদ

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (JNU) প্রাক্তন ছাত্রনেতা শেহলা রশিদ মঙ্গলবার বলেছেন, কাশ্মীর গাজা নয়। সংবাদ সংস্থা এএনআই-এর সঙ্গে কথা বলার সময়, গাজার পরিস্থিতির সঙ্গে কাশ্মীরকে তুলনা করার প্রশ্নে শেহলা রশিদ বলেন, “আমি আজকের পরিস্থিতির জন্য অনেক বেশি কৃতজ্ঞ। কাশ্মীর গাজা নয়, এটা স্পষ্ট হয়ে গেছে যে কাশ্মীর গাজা নয়, কারণ কাশ্মীর শুধু এই পিছিয়ে পড়া বিক্ষোভ এবং বিক্ষিপ্ত ঘটনার সঙ্গে জড়িত ছিল।” এদিন রশিদ জম্মু ও কাশ্মীরে পরিবর্তনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নীতির সুর টেনে বলেছেন, “ওই সমস্ত জিনিস, কাউকে না কাউকে বরফ ভাঙার দরকার ছিল, এবং এর জন্য, আমি বর্তমান সরকারকে কৃতিত্ব দিতে চাই, বিশেষ করে প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীকে। তারা এটির একটি রাজনৈতিক সমাধান নিশ্চিত করেছে, যা রক্তপাতহীন।” জম্মু ও কাশ্মীরের পরিস্থিতির প্রশংসা রশিদের মুখে এই প্রথম নয়।

এর আগে, এই বছরের আগস্টে, রশিদ, যিনি মোদি সরকারের ৫ আগস্ট, ২০১৯-এ জম্মু ও কাশ্মীরের স্বায়ত্তশাসিত মর্যাদা প্রত্যাহার করার সিদ্ধান্তের পাশাপাশি পরবর্তীতে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্তের সোচ্চার সমালোচক ছিলেন, তিনি নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন সরকারের প্রশংসাও করেছিলেন। এএনআই-এর সঙ্গে কথা বলার সময়, রশিদ জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে তাঁর সংগ্রামের কথাও বলেছিলেন। এমনকি তিনি প্রাক্তন গবেষণা পণ্ডিত উমর খালিদ এবং তৎকালীন জেএনইউ ছাত্র ইউনিয়নের সভাপতি, কানহাইয়া কুমার, উত্তর-পূর্ব দিল্লি দাঙ্গার সঙ্গে সম্পর্কিত রাষ্ট্রদ্রোহ এবং অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে গ্রেফতার হয়েছিলেন। শেহলা রশিদ বলেছিলেন, “এটি কেবল আমাদের তিনজনের জীবন পরিবর্তনকারী ছিল না, পুরো বিশ্ববিদ্যালয়ের জীবন, পুরো বিশ্ববিদ্যালয়টি সেই ঘটনার পরিণতি ভোগ করেছিল, তাই রাতারাতি, একটি অভিজাত বিশ্ববিদ্যালয় থেকে, উদার শিল্প ও সামাজিক বিজ্ঞানের রাণী, জেএনইউ একটি গালিগালাজে পরিণত হয়েছিল, এটি প্রায় একটি কটূক্তি শব্দের মতো ছিল।

এমন কোন স্লোগান- ‘ভারত তেরে টুকদে হোঙ্গে’,’লাল সালাম’ জেএনইউতে আর কখনও তোলা হয়নি।”উমর খালিদ এবং কানহাইয়া কুমারকে প্রায় দুই বছর আগে উত্তর-পূর্ব দিল্লির দাঙ্গায় রাষ্ট্রদ্রোহ ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে গ্রেফতার করা হয়েছিল যা রক্তপাত ও ধ্বংসযজ্ঞের তরঙ্গ সৃষ্টি করেছিল। এই ঘটনায় তার অভিযুক্ত ভূমিকার জন্য খালিদকে কঠোর UAPA-এর অধীনে অভিযুক্ত করা হয়েছিল।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved