Home National বাড়িতে বসেই জমা দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট! নভেম্বর থেকেই শুরু প্রক্রিয়া

বাড়িতে বসেই জমা দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট! নভেম্বর থেকেই শুরু প্রক্রিয়া

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: বড়সড় স্বস্তির খবর পেনশনভোগীদের জন্য। পেনশনভোগীদের তাঁদের পেনশন তোলার জন্য এখন থেকে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার জন্য ব্যাঙ্কে উপস্থিত হতে হবে না শারীরিক ভাবে। জানানো হয়েছে ,এই নিয়ম চালু হবে চলতি বছরের চলতি মাস অর্থাৎ নভেম্বর থেকেই।

এই লাইফ সর্টিফিকেট বাড়িতে বসেই অনলাইনে এখন জমা করা যাবে।বাড়িতে বসেই ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়া যাবে একটি স্মার্টফোন ব্যবহার করে।পেনশনভোগীদের মুখের অথন্টিকেশন করাতে হবে, এই ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার ক্ষেত্রে। যা সহজেই সম্ভব স্মার্টফোনের মাধ্যমে।সম্প্রতি এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে অর্থ দফতরের তরফে। একটি বিশেষ বিষয় হল, এই ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার বিষয় নিয়ে গত বেশ কিছু সময় ধরেই ভাবনা চিন্তা করছিল রাজ্য সরকার। ট্রেজারি বা ব্যাঙ্কে শারীরিকভাবে উপস্থিত না হয়েও লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার এই ডিজিটাল পদ্ধতিতে বাড়িতে বসে মুখের অথন্টিকেশন করে জমা দেওয়া যায় সার্টিফিকেট।

এতদিন শারীরিক ভাবে উপস্থিত হয়ে পারিবারিক পেনশনভোগীদের কর্তৃপক্ষের তরফে যাচাই করা লাইফ সার্টিফিকেটের একটি হার্ড কপি জমা দিতে হত।নিজে উপস্থিত না থাকতে পারলে পেনশনভোগীর নিকটস্থ আত্মীয়কে একটি অথরিটি লেটার নিয়ে নির্ধারিত ব্যাঙ্ক অ্যাকাউন্টে যেতে হবে। পেনশনভোগীর স্বাক্ষর বা সই থাকা ছিল ব্যাধ্যতামূলক এই হার্ড কপিতে।জানানো হয়েছে,রাজ্য সরকার অনলাইনে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার পদ্ধতি চালু করলেও আগের শারীরিকভাবে উপস্থিতি হয়ে লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার প্রস্তাবও চালু থাকছে। শুধু তাই নয়,রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে,পশ্চিমবঙ্গ ট্রেজারি বিধিতে প্রয়োজনীয় সংশোধন করা হবে ডিজিটাল লাইফ সার্টিফিকেট জমা দেওয়া নিয়ে।

প্রসঙ্গত, প্রত্যেক বছর লাইফ সার্টিফিকেট জমা দিতে হয় যে কোনও ব্যক্তির নিজের পেনশন চালু রাখতে। পেনশনভোগীদের এতদিন ট্রেজারিতে বা ব্যাঙ্কে যেতে হত এই সার্টিফিকেট জমা দিতে।কিন্তু প্রবীণ নাগরিকদের জন্য মোটেই সহজ নয় এই প্রক্রিয়া।ব্যাঙ্কে যাওয়া রীতিমতো ঝকমারি অনেকের পক্ষেই।পশ্চিমবঙ্গ সরকার ঠিক সেই কারণেই এই ডিজিটাল সমাধান নিয়ে হাজির হয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved