Home National Lock Down In Kerala? কেরলে বাড়ছে নিপা ভাইরাসে সংক্রমিতের সংখ্যা, লক ডাউন ঘোষণা করতে পারে সরকার?

Lock Down In Kerala? কেরলে বাড়ছে নিপা ভাইরাসে সংক্রমিতের সংখ্যা, লক ডাউন ঘোষণা করতে পারে সরকার?

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: কেরলে ক্রমশ বাড়ছে নিপা ভাইরাসে আক্রান্তের সংখ্যা (Lock Down In Kerala?)। ইতিমধ্যেই পাঁচ জনের মৃত্যুর পাশাপাশি আক্রান্তের সংখ্যা সাতশোরও বেশি। পরিস্থিতি জটিল হওয়ায় বুধবার স্কুল ও অফিসের কথা ঘোষণা করে কেরল সরকার। সাতটি গ্রামকে কনটেনমেন্ট জোন হিসেবে ঘোষণা করা হয়েছে।

কোজিকোড়ে অজানা জ্বরে দু জনের মৃত্যুর পর সতর্কতা জারি করেছে রাজ্য সরকার। এদিকে কেরল সরকার নিপা ভাইরাস সংক্রমণ রুখতে কড়া পদক্ষেপ নিয়েছে। তবে রাজ্য সরকার এখনই পুরোপুরি লক ডাউন ঘোষণা করছে না। যদি সংক্রমণ বাড়তে থাকে, তাহলে পরিস্থিতি সামাল দিতে সরকার এই ধরণের পদক্ষেপ নিতে পারে বলে জানা গিয়েছে। এদিকে কোজিকোড়ে সংক্রমণের সংখ্যা তিন হওয়ার পর একজনের দেহে পজিটিভ পাওয়া গিয়েছে। রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ জানিয়েছেন এখনও পর্যন্ত নিপা ভাইরাসে আক্রান্তদের মধ্যে তিনজনের নমুনায় পজিটিভ পাওয়া গিয়েছে।

চিহ্নিতকরণের কাজ শুরু হয়েছে। সাতশো ছটি কন্টাক্টের মধ্যে ৭৭জন হাই রিস্ক ক্যাটেগরি হিসেবে চিহ্নিত করা হয়েছে। ১৫৩জন স্বাস্থ্যকর্মী লো রিস্ক ক্যাটেগরির মধ্যে রয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জানান পরিস্থতি খতিয়ে দেখতে সরকার ১৯টি কমিটি গড়েছে। সরকার টেলিমেডিসিন পরিষেবারও ব্যবস্থা করেছে। নিপা ভাইরাসের প্রাদুর্ভাবে নজরদারি চালাতে ইতিমধ্যেই ১৯টি কমিটি তৈরি করা হয়েছে। যাঁরা হাই রিস্ক ক্যাটেগরির মধ্যে পড়ছে, তাঁদের মধ্যে কোনও উপসর্গ ধরা পড়েনি। নিপা ভাইরাসে সংক্রমিত হয়ে যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের নিয়ে একটি রুট ম্যাপ তৈরি করে তা প্রকাশ করা হয়েছে।

যাঁরা হাই রিস্ক ক্যাটেগরির তাঁদের নিজেদের বাড়িতে থাকার অনুরোধ করা হয়েছে। তাঁদের মধ্যে যদি কারো উপসর্গ দেখা যায়, তাঁরা কলসেন্টারে যোগাযোগ করতে পারেন। মন্ত্রী জানান যদি আইসোলেশনে থাকা একজনের মধ্যে উপসর্গ দেখা যায়, তাহলে তাঁকে মেডিকেল কলেজে স্থানান্তর করা হবে। মেডিকেল কলেজে ৭৫টি ঘরকে আইসোলেশন রুম হিসেবে রাখা হয়েছে।  বুধবার কনটেনমেন্ট জোনগুলিতে কড়াকড়ি চালু করেছে সরকার।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved