Home National এই দিনের মধ্যেই লোকসভা ভোটের দিন ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন

এই দিনের মধ্যেই লোকসভা ভোটের দিন ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন

by Mahanagar Desk
53 views

মহানগর ডেস্ক:  আসন্ন লোকসভা নির্বাচনের প্রস্তুতি চূড়ান্ত পর্যায়ে প্রবেশ করছে। জাতীয় নির্বাচন কমিশন মার্চের শুরুতে রাজ্যটি পরিদর্শন করার প্রস্তুতি নিচ্ছে। যদিও তাদের আগমনের সঠিক তারিখ নিশ্চিত করা হয়নি, কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সূত্রগুলি ইঙ্গিত দেয় যে এটি সম্ভবত ১  মার্চ বা মার্চের প্রথম সপ্তাহের মধ্যে হবে। সবকিছু সুষ্ঠুভাবে চলতে থাকলে মার্চের দ্বিতীয় সপ্তাহে নির্বাচনের  তারিখ ঘোষণা হতে পারে।

৩রা মার্চ রাজ্য সরকারের বিভিন্ন দফতরের সঙ্গে হবে বৈঠক । এরপর বৈঠক করবে কলকাতা পুলিশ কমিশনার, রাজ্য পুলিশের ডিজি, স্বরাষ্ট্রসচিব ও মুখ্যসচিবের সঙ্গে ৷ তারপরেই জাতীয় নির্বাচন কমিশন মুখোমুখি হবে সংবাদমাধ্যমের । সব মিটিয়ে ওইদিনই ফুল বেঞ্চ দিল্লি ফিরে যাবে ৷বাংলার পাশাপাশি অন্যান্য রাজ্যেও একইভাবে লোকসভা নির্বাচনের প্রস্তুতি নিয়ে কাজ শুরু করে দিয়েছে জাতীয় নির্বাচন কমিশন । এরপর দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনের একটি মেগা বৈঠকের পরেই আগামী ১০ ই মার্চের মধ্যে আসন্ন লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশ করা হতে পারে বলে মনে করা হচ্ছে । রাজ্যের প্রস্তুতিকে সূক্ষ্মভাবে মূল্যায়ন করে, নির্বাচন কমিশন লোকসভা নির্বাচনের অখণ্ডতা এবং গণতান্ত্রিক নীতিগুলিকে সমুন্নত রাখার লক্ষ্য রাখে৷

গত বছর থেকেই  নির্বাচন কমিশন নির্বাচনের প্রস্তুতিতে তৎপর। প্রতিটি জেলা জুড়ে জেলা ম্যাজিস্ট্রেট এবং নির্বাচন কর্মকর্তাদের সাথে বৈঠক করা হয়েছে। উল্লেখ্য, নির্বাচন সংক্রান্ত একাধিক প্রজ্ঞাপন স্বাভাবিক সময়ের চেয়ে আগেই জারি করা হয়েছে।জাতীয় নির্বাচন কমিশনের পূর্ণাঙ্গ বেঞ্চের আসন্ন সফর রাজ্যের নির্বাচনী প্রস্তুতি প্রক্রিয়ার পুঙ্খানুপুঙ্খ পরীক্ষার ইঙ্গিত দেয়। তাদের লক্ষ্য নির্বাচন-সম্পর্কিত কাজগুলির অগ্রগতি, সম্ভাব্য চ্যালেঞ্জগুলি চিহ্নিত করা, উচ্চতর নিরাপত্তা ব্যবস্থার প্রয়োজন এমন ক্ষেত্রগুলি নির্ধারণ করা এবং অন্যান্য প্রাসঙ্গিক সমস্যাগুলির সমাধান সহ বিভিন্ন দিক মূল্যায়ন করা।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved