Home National চুটিয়ে রং খেলেছেন, ভাবছেন কিভাবে ত্বক-মাথার জেদি রং উঠবে, জেনে নিন টোটকা 

চুটিয়ে রং খেলেছেন, ভাবছেন কিভাবে ত্বক-মাথার জেদি রং উঠবে, জেনে নিন টোটকা 

by Mahanagar Desk
39 views

মহানগর ডেস্ক: হোলিতে দেদার রং খেলেছেন কিন্তু  রং  চেপে বসে যাওয়া নিয়ে চিন্তিত? অনেকে আছেন যারা রং খেলতে পছন্দ করেন কিন্তু রং খেলার পর রঙের দাগ যেন ধুলে চলে যায়, কোনো দাগ যেন চিপকে বসে না থাকেই চান। তাই অনেকে কেমিক্যাল আবির এর পরিবর্তে ভেষজ আবির কেনেন। অনেকে আছেন যারা আবির ছাড়া কিছু মাখতে পছন্দ করেন না। কিন্তু বন্ধুরা তো আর শুনবেনা হোলির দিন। কিছু বন্ধুদের মনে ইচ্ছা থাকে তার বন্ধুকে রং মাখিয়ে ভূত বানানোর। অনেকে আছেন সাদা পোশাক পরে এই দিনে সুন্দর করে সেজেগুঁজে সেলফি তুলতে পছন্দ করেন। এবার যদি এই সাদা পোশাক পরে রং খেলতে নেমে, যদি কেউ ভুতের মত রং লাগিয়ে দেয় এরম পরিস্থিতিতে, যাতে না পড়তে হয় তার জন্য আগে থেকে প্রস্তুতি নিয়ে খেলতে নামা ভালো। এখন করে আবিরেও কেমিক্যাল মেশানো থাকে। যার জন্য রঙ খেলার সময় গায়ে বা মাথার চুলে আবির পড়লে দেখতে রঙিন লাগলেও চুলের কিন্তু ক্ষতি হয়। তাই রঙ খেলতে নামার আগে ত্বক এবং চুলের সতর্কতা অবলম্বন করা উচিত  তেমনি খেলার পরেও বেশ কিছু কাজ করা দরকার।

  বিশেষ করে যারা চুলে কালার করে রেখেছেন। তাহলে আপনাকে আরও বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। রঙিন চুলের কিউটিকল এমনিতেই একটু বেশি উন্মুক্ত থাকে, যার জন্য চুলে যা কিছু ব্যবহার করা হয় সব কিছু শোষিত হয়ে যায়। তাই চুলে আবির বা রেমিকেল জাতীয় রং লাগলে তা মাথার ত্বকে দ্রুত মিশে যাওয়ার সম্ভাবনা থাকে। তারওপর কালার করা চুলে রঙের দাগ একটু বেশি ধরে নেয়, যার ফলে একটু বেশি সতর্কতা অবলম্বন করা উচিত।। নারকেল তেল লাগিয়ে রাখতে পারেন বা কন্ডিশনার। কালার করা চুলে ক্ষতি আটকানো যাবে বা কম ক্ষতি হবে। অ্যালো ভেরা জেল চুলে মেখে নিলেও ক্ষতির আশঙ্কা কম থাকে। আর যাদের চুলে কালার করা নেই তাদের অতটাও ভয় থাকেনা ক্ষতি হওয়ার। রং মাখলেও তাই চুলে দ্রুত রং ধরে নেওয়ার কোনো সম্ভাবনা থাকেনা। তাই কন্ডিশনার বা তেল লাগলে কেমিক্যাল রং পড়লেও ক্ষতি হয়না।

চুলে যদি রং পরে থাকে কিভাবে সমাধান করবেন জেনে নিন- মাথায় বা চুলে অনেক পরিমাণে কেউ আবির বা রং ঢেলে দিয়েছে ওই রং মাখা চুল নিয়ে শ্যাম্পু করবেন না। মাথা থেকে প্রথমে গুঁড়ো আবির ঝেড়ে নিন, তারপর চিরুনি দিয়ে আঁচরে নিন তাতে রং অনেকটাই ঝরে পড়বে। তারপর মাথায় চুলে ভালো করে নারকেল তেল মাখুন। তেল মাখা চুলে টক দই লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর শ্যাম্পু করে নিন দেখবেন মাথায় রং এর কোনো নিশান থাকবে না

ত্বকের ক্ষেত্রে আপনি যদি ময়েশ্চারাইজার মেখে বা বডি অয়েল মেখে খেলতে নামলে রং গায়ে চেপে বসে যাওয়ার সম্ভাবনা থাকবেনা।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved