Home National প্রজাতন্ত্র দিবসে ভারতে এসে ভারতীয় ছাত্রদের বড় উপহার দিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট

প্রজাতন্ত্র দিবসে ভারতে এসে ভারতীয় ছাত্রদের বড় উপহার দিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট

by Shreya Maji
19 views

মহানগর ডেস্ক:  প্রজাতন্ত্র দিবসে ভারতের প্রধান অতিথি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ব্রিহস্পতিবার তিনি ভারতে এসেছেন। সাক্ষাৎ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতে সফরে এসেই করলেন বড় ঘোষণা করলেন ইমানুয়েল ম্যাক্রোঁ।  তিনি বলেছিলেন,  ফ্রান্সের একটি উচ্চাকাঙ্ক্ষী লক্ষ্য রয়েছে । সেটা হল  ২০৩০ সালের মধ্যে ৩০,০০০এর বেশি শিক্ষার্থীকে তাঁদের দেশে স্বাগত জানানো।

ম্যাক্রোঁ তাঁর এক্স হ্যান্ডেলে বলেছেন, ” ২০৩০ সালে ফ্রান্সে ৩০,০০০ ভারতীয় শিক্ষার্থীকে স্বাগত জানানো। এটি একটি অত্যন্ত উচ্চাভিলাষী লক্ষ্য, কিন্তু আমি এটি ঘটানোর জন্য দৃঢ়প্রতিজ্ঞ।” তিনি আরও লিখেছেন,  “আমরা বিদেশি পড়ুয়াদের ফ্রেঞ্চ শেখার জন্য নেটওয়ার্ক তৈরি করছি। যে সমস্ত পড়ুয়ারা ফ্রেঞ্চ বলতে পারেন না, তাদের আমাদের বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য় আন্তর্জাতিক ক্লাসের ব্যবস্থা করছি।” ফ্রান্স কীভাবে শিক্ষার্থীদের সহায়তা করবে সে সম্পর্কে বিশদভাবে বলতে ম্যাক্রোঁ  জানিয়েছেন, যে যে সমস্ত ছাত্ররা ফরাসি ভাষায় কথা বলতে পারে না সেখানকার বিশ্ববিদ্যালয়গুলিতে পড়ার অনুমতি দেওয়ার জন্য আন্তর্জাতিক ক্লাস  তৈরি করা হবে।

এখানেই শেষ নয় ফরাসি প্রেসিডেন্ট আরও বলেছেন,  যে সমস্ত ভারতীয় পড়ুয়ারা   ফ্রান্সে পড়াশোনা করেছেন ভিসার ক্ষেত্রেও আগে  তাদের বিশেষ সুবিধা দেওয়া হবে। ভারতে  এসে এই ঘোষণা করায় স্বাভাইক ভাবেই খুশি ভারতীয় পড়ুয়ারা। এই ঘসনায় বহু জনের উপকার হবে বলেই মনে করা হচ্ছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved