Home National মহারাষ্ট্রে আসন ভাগাভাগি শেষ, জেনে নিন ইন্ডিয়া জোটের সদস্যরা কে কতগুলি আসনে লড়বে

মহারাষ্ট্রে আসন ভাগাভাগি শেষ, জেনে নিন ইন্ডিয়া জোটের সদস্যরা কে কতগুলি আসনে লড়বে

by Shreya Maji
71 views

মহানগর ডেস্ক:   আজ বঙ্গ সফরে আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । আবার আজই বিজেপি ১০০ আসনে প্রার্থী ঘোষণা করতে পারে। এই আবহেই মহারাষ্ট্রে চূড়ান্ত  হয়ে গেল ইন্ডিয়া জোটের (INDIA Alliance)আসনের চুক্তি।  মহারাষ্ট্রে বিরোধী মহা বিকাশ আঘাদি জোট  ২০২৪ সালের লোকসভা নির্বাচনে  আসন ভাগাভাগি চুক্তি নিয়ে  সিদ্ধন্তে এসেছে।   সূত্র  জানিয়েছে ৪৮ ঘন্টার মধ্যে  আনুষ্ঠানিক ঘোষণা করার সম্ভাবনা রয়েছে।

এক নজরে দেখে নিন বিজেপির বিরুদ্ধে জোট সঙ্গীরা কে কতগুলি আসনে লড়াই করবে… 

সূত্রে খবর মিলেছে,  রাজ্যের ৪৮টি আসনের মধ্যে ২১টি আসনে লড়াই করবে শিবসেনা (ইউবিটি) , ১৫টি আসনে লড়তে পারে কংগ্রেস।  অন্যদিকে, ৯টি আসনে লড়াই করবে শরদ পওয়ারের এনসিপি ।  অন্যদিকে বঞ্চিত বহুজন আগাড়ি একটি আঞ্চলিক দল যা আগে  ৫টি আসন দাবি করেছিল  তারা সেনা (ইউবিটি) এর অংশ থেকে ২ টি আসন পাবে এবং একজন স্বতন্ত্র ব্যক্তি রাজু শেট্টি  শরদ পওয়ারের  দল দ্বারা সমর্থিত হবে। সূত্রগুলি আরও জানিয়েছে যে, সেনা (ইউবিটি) মুম্বইয়ের  ৬টি লোকসভা আসনের মধ্যে ৪টিতে প্রতিদ্বন্দ্বিতা করবে, যার মধ্যে একটি – সম্ভবত মুম্বই উত্তর পূর্ব আসন – বঞ্চিত বহুজন আগাড়িতে যেতে পারে।

উল্লেখ্য, ২০১৯9 সালের নির্বাচনে শিবসেনা (তখন অবিভক্ত এবং বিজেপির সাথে জোটবদ্ধ)  ২৩টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং মুম্বই দক্ষিণ মধ্য এবং উত্তর পশ্চিম সহ ১৮টিতে জয়লাভ করেছিল। কংগ্রেস ২৫টিতে প্রতিদ্বন্দ্বিতা করেছিল এবং শুধুমাত্র চন্দ্রপুরে জিতেছিল। শরদ পাওয়ারের এনসিপি (তখন অবিভক্ত)  ১৯টি আসন থেকে লড়াই করেছিল এবং চারটি জিতেছিল। বিজেপি সেই  সময়ে মহারাষ্ট্রে আধিপত্য বিস্তার করেছিল এবং  ২৫টি আসনের মধ্যে  ২৩টিতে জয়লাভ করেছিল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved