Home National বদলে গেল ১৮ শতকের মারাঠা রানীর দেওয়া নাম, মহারাষ্ট্রের আহমেদনগর এবার পরিচিত হবে এই নামে

বদলে গেল ১৮ শতকের মারাঠা রানীর দেওয়া নাম, মহারাষ্ট্রের আহমেদনগর এবার পরিচিত হবে এই নামে

by Shreya Maji
13 views

মহানগর ডেস্ক: মহারাষ্ট্রের আহমেদনগরের নাম পরিবর্তন করে রাখা হবে অহিল্যানগর হবে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে একটি ইভেন্টে আগেই এই নাম পরিবর্তনের ঘোষণা করেছিলেন। । ১৮ শতকের মারাঠা রানীর নামানুসারে মহারাষ্ট্রের আহমেদনগরের নাম রাখা হয়েছিল। সেই নামই পরিবর্তন করে রাখা  হচ্ছে ‘অহিল্যানগর’।

বুধবার মহারাষ্ট্র মন্ত্রিসভা শহরের নাম পরিবর্তনের প্রস্তাব অনুমোদন করেছে। গত বছরের মে মাসে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে শহরের নাম পরিবর্তনের সরকারের প্রস্তাব প্রথম ঘোষণা করেছিলেন। আহমেদ নিজামশাহ থেকে আহমেদনগর শহরের নামটি এসেছে, যিনি  ১৫  শতকে নিজামশাহী রাজবংশ এবং আহমেদনগর শহর প্রতিষ্ঠা করেছিলেন। ২০২২ সালে, ঔরঙ্গাবাদ এবং ওসমানাবাদের নাম পরিবর্তন করে যথাক্রমে সম্ভাজি নগর এবং ধারাশিব করা হয়েছিল।

মুঘল সম্রাট আওরঙ্গজেব এবং নিজাম মীর ওসমান আলী খানের নামানুসারে ঔরঙ্গাবাদ ও ওসমানাবাদের নামকরণ করা হয়। তবে শুধু এই জায়গার নয় এর আগেও একধিক জায়গার নাম পরিবর্তন করা হয়েছে। মন্ত্রিসভা 8টি মুম্বাই রেলওয়ে স্টেশনের নাম পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে যা ব্রিটিশ আমলের নাম ছিল। এছাড়াও, মন্ত্রিসভা উত্তান (ভায়ান্দর) এবং ভিরার (পালঘর) মধ্যে একটি সমুদ্র সংযোগ নির্মাণের অনুমোদন দিয়েছে। এছাড়াও মন্ত্রিসভা শ্রীনগর, জম্মু ও কাশ্মীরে একটি মহারাষ্ট্র ভবন নির্মাণের জন্য ২.৫ একর জমি কেনার অনুমোদন দিয়েছে। মহারাষ্ট্র বিধানসভার আগের বাজেট অধিবেশনে ইতিমধ্যেই রাজ্য বাজেটে এর জন্য বাজেট প্রস্তাব করা হয়েছিল।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved