Home National মনে করাল সিকিমের স্মৃতি, বিশাল ভূমিধস অরুণাচলে, অসামে প্রভাবিত মেগা জলবিদ্যুৎ প্রকল্প

মনে করাল সিকিমের স্মৃতি, বিশাল ভূমিধস অরুণাচলে, অসামে প্রভাবিত মেগা জলবিদ্যুৎ প্রকল্প

by Shreya Maji
4 views

মহানগর ডেস্ক: বিশাল ভূমিধস (Landslide) উত্তরপূর্বের রাজ্যে। যার জেরেই ক্ষতিগ্রস্থ হয়েছে একটি নির্মায়মান বাঁধ। শুধু তাই নয় একটি ২০০০ মেগাওয়াট (মেগাওয়াট) জলবিদ্যুৎ প্রকল্পকে প্রভাবিত করেছে। এই ঘটনায় গোটা এলাকাজুড়েই তীব্র আতঙ্ক ছড়িয়েছে।

শুক্রবার একটি বিশাল ভূমিধসের মুখে পরেছে অরুণাচল প্রদেশ।  যা একটি ২০০০ মেগাওয়াট (মেগাওয়াট) জলবিদ্যুৎ প্রকল্পকে প্রভাবিত করেছে এবং আসামের সুবানসিরি নদীতে জলের প্রবাহকে হ্রাস করেছে৷
পাহাড়ের খণ্ডগুলি বাঁধ থেকে প্রায় ৩০০ মিটার নীচে ভেঙে পরে, এমনটাই একটি ভিডিও দেখা  গিয়েছে, যা ভাইরাল হয়েছে।   ন্যাশনাল হাইড্রোইলেকট্রিক পাওয়ার কর্পোরেশন (এনএইচপিসি) জানিয়েছে, সুবানসিরি লোয়ার হাইড্রোইলেকট্রিক প্রজেক্টে এটিই একমাত্র ডাইভারশন টানেল ব্যবহার করা হয়েছিল কারণ অন্য চারটি ডাইভারশন টানেল ইতিমধ্যেই ব্লক করা হয়েছে। এই ভূমিধসের জেরে সুবানসিরি নদীতে একটি ডাইভারশন টানেল ব্লক হয়েছে যা জলপ্রবাহের  গতি কমিয়ে দিয়েছে।

 আসামের লখিমপুর জেলায় ভূমিধস(Landslide) এলাকার মানুষকে আতঙ্কিত করে তুলেছে।  সরকার একটি  সতর্কতা জারি করেছে। যেখানে বলা হয়েছে জনগণকে মাছ ধরা, সাঁতার কাটা, স্নান এবং নৌকা চালানোর মতো কার্যকলাপ থেকে বিরত থাকতে।  সাধারণ মানুষকে তাদের গবাদি পশুকে নদী থেকে দূরে রাখতে বলা হয়েছে। এনএইচপিসি জানিয়েছে যে সন্ধ্যার মধ্যে নদীটি তার স্বাভাবিক প্রবাহে ফিরে আসবে বলে আশা করা হচ্ছে। একটি  বিবৃতিতে জানানো হয়েছে, “প্রতি সেকেন্ডে ৯৯৭  ঘনমিটার নদীর বর্তমান প্রবাহ জলাধারে সংরক্ষণ করা হচ্ছে, এবং দুপুর ১ টার মধ্যে জলের স্তর ১৩৯ মিটারে পৌঁছেছে। আশা করা হচ্ছে যে সন্ধ্যার মধ্যে জলস্তর ১৪৫ মিটারে পৌঁছে যাবে এবং নদীটি স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।” সিকিমে ভয়াবহ হিমবাহী হ্রদ বিস্ফোরণের পরে এই ঘটনা স্বাভাবিক ভাবেই চাঞ্চল্যের সৃষ্টি করেছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved