Home National হিমাচলের কুল্লুতে ব্যাপক ভূমিধস, নিমেষে ভেঙে পড়ল একাধিক বাড়ি

হিমাচলের কুল্লুতে ব্যাপক ভূমিধস, নিমেষে ভেঙে পড়ল একাধিক বাড়ি

by Shreya Maji
1 views

মহানগর ডেস্ক: প্রাকৃতিক দুর্যোগের খাঁড়া কিছুতেই কাটছে না হিমাচল প্রদেশের উপর থেকে। প্রবল বৃষ্টিতে হিমাচল প্রদেশের কুল্লু জেলায় আজ একটি বিশাল ভূমিধসে বেশ কয়েকটি বাড়ি ধ্বংস হয়েছে।  ভূমিধসের ছবিগুলিতে দেখা গিয়েছে যে বহু বহুতল ভবন ধসে পড়ছে চারিপাশে ধুলো এবং ধ্বংসাবশেষ চিহ্ন।

জাতীয় দুর্যোগ প্রতিক্রিয়া বাহিনী (NDRF) এবং রাজ্য বিপর্যয় প্রতিক্রিয়া বাহিনীকে (SDRF)  ভূমিধসে আটকে পড়া ব্যক্তিদের উদ্ধার করতে মোতায়েন করা হয়েছে। ভারতীয় আবহাওয়া বিভাগ (IMD) একটি লাল সতর্কতা জারি করেছে। আজ থেকে শুরু করে আগামী দুই দিনের জন্য হিমাচল প্রদেশে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সতর্কতা জারি করেছে। হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু X-এ লিখেছেন, “আন্নি, কুল্লু থেকে  পাওয়া ভিজ্যুয়ালগুলি সামনে এসেছে, যেখানে একটি বিধ্বংসী ভূমিধসের মধ্যে একটি বিশাল বাণিজ্যিক ভবন ধসে পড়েছে। এটি লক্ষণীয় যে প্রশাসন ঝুঁকিটি চিহ্নিত করেছিল এবং দু’দিন আগে সফলভাবে ভবনটি থেকে মানুষদের সরিয়ে নিয়েছিল।”

হিমাচল প্রদেশের সিনিয়র পুলিশ অফিসার সঞ্জয় কুন্ডু জানিয়েছেন, কোনও প্রাণহানি ঘটেনি এবং সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, ভূমিধসের আগে একটি উচ্ছেদ অভিযান চালানো হয়েছিল। রাজ্যের বেশ কয়েকটি অংশে অবিরাম বৃষ্টিপাত অব্যাহত রয়েছে, যার ফলে বাসিন্দাদের তীব্র আবহাওয়ার যন্ত্রণা ভোগ করতে হয়েছে। আজ জেলায় ভারী বৃষ্টিপাতের পর ক্ষতিগ্রস্ত কুল্লু-মান্ডি হাইওয়েতে শত শত যানবাহন আটকা পড়েছে। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, এই বর্ষা মৌসুমে তিনটি বড় বর্ষণের কারণে মোট ৭০৯টি রাস্তা বন্ধ হয়ে  গিয়েছে। হিমাচল প্রদেশ সরকার জানিয়েছে ২৪  জুন থেকে রাজ্যে বর্ষা আসার পর  টানা বৃষ্টিতে বিপর্যয়ের জেরে  ৮,০১৪.৬১ কোটি টাকার ক্ষতি হয়েছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved