Home National ইউরোপের আকাশে রহস্যময় বেগুনি রশ্মির রেখা, নেপথ্যে কী রহস্য?

ইউরোপের আকাশে রহস্যময় বেগুনি রশ্মির রেখা, নেপথ্যে কী রহস্য?

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক: সপ্তাহান্তে ইউরোপ জুড়ে আকাশে রহস্যময় বেগুনি রশ্মির উদ্ভব দেখে হতবাক মানুষজন। এই অদ্ভুত রশ্মির বাইরের রহস্য কী, চিন্তায় স্থানীয় বাসিন্দারা। এর পেছনে কী কোনও দৈবিক শক্তি? তবে এই অস্বাভাবিক দৃশ্যটি স্বতন্ত্র ঘটনা ছিল না, এটি দুটি করোনাল ম্যাস ইজেকশন (CMEs) এর সঙ্গে মিলে শনিবার, ৪ নভেম্বর এবং রবিবার, ৫ নভেম্বর পৃথিবীতে আঘাত করে। দ্বিগুণ প্রভাব একটি শক্তিশালী G3-শ্রেণীর ভূ-চৌম্বকীয় ঝড়ের জন্ম দেয় , যার ফলে অরোরাস কলোরাডো এবং টেক্সাস পর্যন্ত দক্ষিণে দৃশ্যমান হয়েছে। যদিও ঝড় এখন কমছে, ছোট G1-শ্রেণির ঝড় ৬ নভেম্বর পর্যন্ত অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে, স্পেসওয়েদার ডটকম, যা সৌর ক্রিয়াকলাপ ট্র্যাক করে, পুনর্বিবেচনা করেছে। ঝড়ের উচ্চতায়, উত্তর ইউরোপের আকাশ জুড়ে উজ্জ্বল আলো নামিয়ে ছিল। যাইহোক, এই সব আলো অরোরা ছিল। সোয়াট্রাগ, এন. আয়ারল্যান্ডের মার্টিন ম্যাককেনা রিপোর্ট করেছেন যে, “আমাদের সম্পূর্ণ বিস্ময়ের জন্য আমরা একটি আকর্ষণীয় ঘটনা লক্ষ্য করেছি।”

ম্যাককেনা স্পেসওয়েদার ডটকমকে বলেন, “বেগুনি রশ্মির তীব্রতায় আমরা বিস্মিত হয়ে গিয়েছিলাম, আমরা এটিকে খালি চোখে দেখতে পাচ্ছি, পালকের মধ্যে দেখা যায় এমন সূক্ষ্ম কাঠামোর সঙ্গে দীপ্তিতে ফোলা এবং ঝিকিমিকি করছে। আমার সাথী কনর এটিকে একটি স্বর্গীয় ফানেল ক্লাউড বা রিয়েল টাইমে পরিবর্তনশীল রূপের টর্নেডোর সঙ্গে তুলনা করেছেন।”

স্টিভ কি?

STEVE, স্ট্রং থার্মাল এমিশন ভেলোসিটি এনহ্যান্সমেন্টের সংক্ষিপ্ত রূপ, একটি সাম্প্রতিক আবিষ্কার। এটি একটি অরোরা অনুরূপ কিন্তু মৌলিকভাবে ভিন্ন। নরম বেগুনি আভা গ্যাসের উত্তপ্ত নদীগুলির দ্বারা সৃষ্ট হয়, যা ৩০০০ডিগ্রি সেক্লিয়াস তাপমাত্রায় পৌঁছায়, পৃথিবীর চুম্বকমণ্ডল দিয়ে 6 কিমি/সেকেন্ড (13,000 মাইল প্রতি ঘণ্টা) গতিতে প্রবাহিত হয়। এই নদীগুলি সপ্তাহান্তে ঘটে যাওয়া একের মতো শক্তিশালী ভূ-চৌম্বকীয় ঝড় দ্বারা চালিত হয়৷ উইল চেউং ইংল্যান্ডের হুইটলি বে-তে স্টিভের আরও বেশি নাটকীয় চেহারা দেখেছেন, “এটি এক ঘণ্টারও বেশি সময় ধরে চলেছিল। গত কয়েক বছরে STEVE সম্পর্কে আমাদের বোঝার দ্রুত অগ্রগতি সত্ত্বেও, ঘটনাটি সম্পর্কে অনেক রহস্য অমীমাংসিত রয়ে গেছে। প্রতিটি দর্শন প্রায় 75% রহস্য, এই বায়ুমণ্ডলীয় অপটিক্যাল ঘটনার চক্রান্ত এবং মুগ্ধতা যোগ করে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved