Home National নয়া নির্দেশ রেল কর্তৃপক্ষের তরফে! এবার কামরায় ধূমপান করলেই থেমে যাবে ট্রেন 

নয়া নির্দেশ রেল কর্তৃপক্ষের তরফে! এবার কামরায় ধূমপান করলেই থেমে যাবে ট্রেন 

by Shreya Maji
1 views

মহানগর ডেস্ক: ট্রেনে যাতায়াত করার সময় বহু যাত্রীদের ক্ষেত্রেই চোখে পড়ে যে তারা কোচের মধ্যে বসেই ধূমপান করছেন। তবে আর করা যাবে না ট্রেনে বসে ধূমপান! রেল কর্তৃপক্ষের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হলো এই নোটিশ। কী কী বলা হয়েছে এই নোটিশে?

চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত:

এবার ট্রেনের কোচগুলিতে ধূমপান বন্ধে বসানো হয়েছে অত্যাধুনিক ‘স্মোক ডিটেক্টর’। যেগুলির মাধ‌্যমে ধূমপায়ীদের ধরা সহজ হবে। ট্রেনের কোচগুলিতে একটি ফায়ার ডিটেকশন অ্যান্ড ব্রেক অ্যাপ্লিকেশন (এফডিবিএ) সিস্টেম বসানো হয়েছে। কোচে আগুন লাগলে কিংবা ধোঁয়া বের হলে স্বয়ংক্রিয়ভাবে সতর্কতার নির্দেশ যাবে চালকের কাছে।এমনকী স্বয়ংক্রিয়ভাবে ব্রেকও চেপে যাবে ট্রেন থামানোর জন্য।

এই এফডিবিএ-এর (ফায়ার ডিটেকশন অ্যান্ড ব্রেক অ্যাপ্লিকেশন সিস্টেম) ক্রমিক কাজ হল যে কোনও ধরনের ধোঁয়া বেরলেই তা স্মোক সেন্সরে শনাক্ত করানো। এই ধোঁয়া নিয়ন্ত্রণ প্যানেলে বিশ্লেষণ করা হবে। ধোঁয়ার ঘনত্ব কম হলে কন্ট্রোল প্যানেলে সতর্কতামূলক লাল বাতি জ্বলে উঠবে। ধোঁয়া বাড়তে থাকলে ব্রেক প্রয়োগ শুরু হয়ে যাবে। ৬০ সেকেন্ড পরেই ঘোষণা শুরু হবে, কোচটি খালি করে দেওয়ার জন‌্য।

বেশিরভাগ দূরপাল্লার ট্রেনের কোচগুলিতে এই সিস্টেম লাগানো হয়েছে আগুন লাগার ঝুঁকি কমানোর জন্য। সমস্ত পাওয়ার এবং প্যান্ট্রিকার কোচে এই ধরনের অগ্নি শনাক্তকরণ ব্যবস্থার লাগানো হয়েছে। পূর্ব রেলওয়ের দীর্ঘ দূরত্বের ট্রেনের ৮৭% এসি যাত্রীবাহী কোচ (১০৯২টির মধ্যে ৯৪৯) এফডিবিএ সিস্টেম লাগানো হয়েছে। খুব শীঘ্রই বাকি ১৪৩টি কোচে এই জাতীয় ডিভাইস যুক্ত করা হবে বলে জানানো হয়েছে রেল কর্তৃপক্ষের তরফে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved