Home National NIA Raids Fifty Locations: খালিস্তানি জঙ্গিদের সঙ্গে যোগসূত্রের সন্ধানে ভারতে একান্নটি জায়গায় অভিযান জাতীয় তদন্ত সংস্থার

NIA Raids Fifty Locations: খালিস্তানি জঙ্গিদের সঙ্গে যোগসূত্রের সন্ধানে ভারতে একান্নটি জায়গায় অভিযান জাতীয় তদন্ত সংস্থার

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: ভারতে ক্রিমিনাল সিন্ডিকেটগুলির সঙ্গে খালিস্তানি বিচ্ছিন্নতাবাদীদের যোগ, পাকিস্তান ও কানাডায় ঘাঁটি গাড়া জঙ্গিদের হদিশ পেতে দেশজুড়ে অভিযান চালিয়ে একাধিক সন্দেহভাজনকে গ্রেফতার করল জাতীয় তদন্ত সংস্থা (NIA Raids Fifty Locations)। মূলত কানাডার অটোয়ার সঙ্গে ভারতের কূটনৈতিক তিক্ততার ফলশ্রুতি হিসেবে ক্রিমিনাল সিন্ডিকেট ও অপরাধীদের যোগাযোগ জাতীয় তদন্ত সংস্থা এই অভিযান চালায়।

গত সপ্তাহে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দাবি করেছিলেন খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডে দিল্লির এজেন্টদের হাত থাকার বিশ্বাসযোগ্য তথ্য তাঁদের হাতে আছে। নিহত নিজ্জর কানাডার নাগরিক ছিলেন বলে কানাডা সরকার জানিয়েছে। যদিও কানাডার অভিযোগ অবাস্তব বলে উড়িয়ে দিয়েছে ভারত। দিল্লি জানায় কানাডা তাদের অভিযোগের স্বপক্ষে কোনও প্রমাণ দিতে পারেনি। কানাডায় বিচ্ছিন্নতাবাদী ও উগ্রপন্থীদের সংগঠিত অপরাধের ব্যাপারে হুঁশিয়ার দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। আজ সকালে জাতীয় তদন্ত সংস্থা লরেন্স বিশনয় ও কানাডার আর্শদীপ ডাল্লার গোষ্ঠীর লোকজনের খোঁজে ৫০টি জায়গায় তল্লাশি চালায়।

ডাল্লার সঙ্গে পাক জঙ্গি গোষ্ঠী লস্কর-এ-তৈবা ও অপরাধীদের কিং পিনদের যোগসূত্রের হদিশ পায় পুলিশ। তল্লাশি চালিয়ে বিপুল সংখ্যক অস্ত্র, বোমার মশলা, প্রযুক্তিগত সরঞ্জাম আটক করা হয়। জাতীয় তদন্ত সংস্থা জানিয়েছে ডাল্লা ও গৌরব পাটিয়ালের মতো ফেরাররা বিদেশে থেকেই সন্ত্রাসবাদী কার্যকলাপ পরিচালনা করতো। তবে তারা তহবিল জোগাড় থেকে অস্ত্রের চোরাচালান, খুনের সুপারি দেওয়া, তোলাবাজি-সহ দেশ বিরোধী কার্যকলাপে অংশ নিতো। পঞ্জাব,হরিয়ানা, রাজস্থান,উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড ও রাজধানী দিল্লিতে অভিযান চালায় জাতীয় তদন্ত সংস্থা। শুধু পঞ্জাবেই তিরিশটি জায়গায় তল্লাশি চালানো হয়।

জাতীয় তদন্ত সংস্থার এদিনের অভিযান  সিন্ডিকেটের বিরুদ্ধে মামলা দৃঢ় করতেই করা হয়েছে বলে জানা গিয়েছে। সিন্ডিকেটের লোকজনেরা দুবাই থেকেই তাদের অপরাধমূলক কাজকর্ম চালায়। তাদের বিরুদ্ধে জাতীয় তদন্ত সংস্থা গতবছর বেআইনি কার্যকলাপ (সুরক্ষা) আইনে মামলা করেছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved