Home National নেই চাকরি! কানাডা থেকে বিতারিত ভারতীয় পড়ুয়ারা!

নেই চাকরি! কানাডা থেকে বিতারিত ভারতীয় পড়ুয়ারা!

কানাডার প্রিন্স এডওয়ার্ড দ্বীপে বড়সড় সমস্যার মুখে পড়েছেন ভারতীয় পড়ুয়ারা।

by Pallabi Sanyal
23 views

মহানগর ডেস্ক : উচ্চ শিক্ষা লাভের আশায় এদেশ থেকে বিদেশে সন্তানদের পড়তে পাঠান অনেক বাবা-মাই। তারপর পড়াশোনা করে চাকরি করে বিদেশেই সেটেল হয়ে যাওয়ার ঘটনাই বেশি। তবে এবার কাজ জুটছে না কানাডায় বসবাসকারী ভারতীয় পড়ুয়াদের। যে কারণে তাদের জোর করে ভারতে ফেরত পাঠানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে।কানাডার প্রিন্স এডওয়ার্ড দ্বীপে বড়সড় সমস্যার মুখে পড়েছেন ভারতীয় পড়ুয়ারা। তাঁদের একটা বড় অংশকে ফেরত পাঠানো হচ্ছে দেশে। এর মধ্যে একটা বড় অংশের ভারতীয় পড়ুয়াও রয়েছেন। তাঁদের অভিযোগ, তাঁরা স্নাতক হওয়ার পরও সেখানে কাজ করার অনুমতি হিসাবে ‘ওয়ার্ক পারমিট’ পাচ্ছেন না।এই অভিযোগ নিয়েই গত কয়েক দিন ধরে স্থানীয় প্রশাসনের বিরুদ্ধে তাঁরা প্রতিবাদে সরব। তাঁদের দাবি না মানা হলে তাঁরা অনশনের রাস্তা নেবেন বলে সরব হয়েছেন। প্রতিবাদরত পড়ুয়াদের দাবি, তাঁদের সেদেশে থাকতে দিতে হবে। যদিও নয়াদিল্লির দাবি, গোটা বিষয়টি সম্পর্কে তারা অবহিতই নয়।

ইতিমধ্যেই কানাডায় খলিস্তানি নেতা নিজ্জর হত্যা মামলায় গ্রেপ্তার হয়েছেন বেশ কয়েকজন ভারতীয়। তারই মাঝে সেখানে পড়ুয়াদের এই প্রতিবাদ। তাঁদের দাবি তাঁরা ওয়ার্ক পারমিটের ক্ষেত্রে প্রিন্স এডওয়ার্ড দ্বীপে প্রশাসনিক নীতি বদলের জন্য প্রত্যর্পণের মুখে পড়েছেন। পিইআই বা প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড একটি আইন সদ্য পাশ করেছে, যেখানে স্নাতকোত্তর পড়ুয়াদের ওয়ার্ক পারমিট দেওয়ার ক্ষেত্রে কিছু সীমাবদ্ধতা লাগু করা হয়েছে। তারা এখন শুধু, নির্মাণ কাজে থাকা পড়ুয়ারা, স্বাস্থ্য ক্ষেত্রে পড়াশোনা করা পড়ুয়াদেরই দিচ্ছে ওয়ার্ক পারমিট। ফলে কানাডার বাইরে থেকে আসা বহু পড়ুয়াকে সেদেশ ছাড়তে বাধ্য করা হচ্ছে।

ঘটনার প্রতিবাদে ক্ষোভে ফুঁসছে ভারতীয় পড়ুয়ারা। ২ সপ্তাহ ধরে চলছে বিক্ষোভ। এ বিষয়ে বিদে মন্ত্রক া দিল্লির কাছে কোনো খবর নেই বলেই জানানো হয়েছে। গত এক বছরে ভারত ও কানাডার মধ্যে কূটনৈতিক সম্পর্কের অবনতি হয়েছে অনেকটাই সদ্য খলিস্তানি নেতা নিজ্জরের হত্যাকাণ্ড ঘিরে ব্যাপক কূটনৈতিক চাঞ্চল্য চলছে। তারই মাঝে ভারতীয় পড়ুয়াদের কানাডায় এই ধরনা নতুন করে উদ্বেগ তৈরি করেছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved