Home National Court Ban On Arm Training In Kerala: কেরলে মন্দির প্রাঙ্গণে আরএসএসের অস্ত্র প্রশিক্ষণ, গণ মহড়ায় নিষেধাজ্ঞা জারি হাইকোর্টের

Court Ban On Arm Training In Kerala: কেরলে মন্দির প্রাঙ্গণে আরএসএসের অস্ত্র প্রশিক্ষণ, গণ মহড়ায় নিষেধাজ্ঞা জারি হাইকোর্টের

by Mahanagar Desk
1 views

মহানগর ডেস্ক: মন্দির প্রাঙ্গণে আর অস্ত্রের ঝনঝনানি নয়। চলবে না গণ মহড়াও (Court Ban On Arm Training In Kerala)। তিরুঅনন্তপুরমে শঙ্করা দেবী মন্দিরে আরএসএসের অস্ত্র প্রশিক্ষণ এবং গণ-মহড়ায় নিষেধাজ্ঞা জারি করল বামশাসিত কেরলের হাইকোর্ট। ট্রাভাঙ্কোর দেবস্বম বোর্ড পরিচালিত এই মন্দিরে সঙ্ঘ পরিবারের অস্ত্র প্রশিক্ষণ ও গণমহড়া নিয়ে দুই ভক্তের আবেদনের প্রেক্ষিতে এই নির্দেশ দেয় আদালত।

হাইকোর্টে মন্দির প্রাঙ্গণকে আরএসএস ও তাদের সদস্যদের বেআইনি ব্যবহার ও দখলদারির বিরুদ্ধে নিষেধাজ্ঞার আর্জি জানিয়ে আবেদন করেছিলেন ওই দুই ভক্ত। তারই প্রেক্ষিতে এই নির্দেশ দিয়েছে আদালত। হাইকোর্ট মন্দিরে আরএসএস শাখাগুলির গণমহড়া নিষিদ্ধ করা নিয়ে এর আগে জারি করা টিডিপির নির্দেশ কড়াভাবে কার্যকর করতে পুলিশকে নির্দেশ দিয়েছে। সাম্প্রতিকতম নির্দেশে হাইকোর্টের দুই বিচারপতি অনিল কে নরেন্দ্রম এবং অজিতকুমার জানিয়েছেন, ট্রাভাঙ্কোর দেবস্বম বোর্ডের অধীনে থাকা মন্দির প্রাঙ্গণে কোনও ধরণের গণমহড়া ও অস্ত্র প্রশিক্ষণের অনুমতি দেওয়া যাবে না।

চারায়িনকেনঝুর পুলিশ স্টেশন অফিসারকে প্রশাসন অফিসারকে প্রয়োজনীয় সহায়তা দেওয়ার নির্দেশও দিয়েছে আদালত। গত ১৮ মে কেরলের মন্দিরগুলির পরিচালনাকারী টিডিবি নতুন জারি করা নির্দেশে প্রশাসনিক আধিকারিকদের মন্দিরগুলিতে আরএসএসের শাখাগুলি ও গণমহড়ার নিষিদ্ধ করার বিষয়টি কড়াভাবে পালনের কথা বলা হয়েছিল। বিজ্ঞপ্তিতে টিডিপি জানিয়েছিল যেসব আধিকারিক ২০২১ সালে জারি করা নির্দেশ যথাযথভাবে পালন করবেন না, তাঁদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

২০১৬ সালে জারি করা সার্কুলারে টিডিপি মন্দির প্রাঙ্গণে সমস্ত ধরণের অস্ত্র প্রশিক্ষণ নিষিদ্ধ করার কথা জানানো হয়েছিল। পরে ২০২১ সালে মার্চ মাসে দেবস্বম বিষয়কমন্ত্রী কাদাকামপাল্লি সুরেন্দ্রম দাবি করেছিলেন আরএসএস কেরলে মন্দিরগুলিকে অস্ত্রভাণ্ডারে পরিণত করার চেষ্টা করছে। এ নিয়ে সরকারের কাছে একাধিক অভিযোগ জমা পড়েছে।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved