Home National দুর্নীতি রুখতে প্রাইভেট কোচিং সেন্টারগুলিকে এবার সায়েস্তা করল কেন্দ্র

দুর্নীতি রুখতে প্রাইভেট কোচিং সেন্টারগুলিকে এবার সায়েস্তা করল কেন্দ্র

দুর্নীতি রুখতে প্রাইভেট কোচিং সেন্টারগুলিকে এবার সায়েস্তা করল কেন্দ্র

by Mahanagar Desk
29 views

মহানগর ডেস্ক: শিক্ষা মন্ত্রনালয়ের ঘোষিত নতুন নির্দেশিকা অনুসারে, আর কোচিং সেন্টারগুলি ১৬ বছরের কম বয়সী শিক্ষার্থীদের নথিভুক্ত করতে, বিভ্রান্তিকর প্রতিশ্রুতি দিতে এবং ভাল নম্বরের গ্যারান্টি দিতে পারবে না। নতুন নির্দেশিকাগুলি অতিরিক্ত ফি চার্জ করলে বা অন্যান্য অসদাচরণে জড়িত হলে এক লক্ষ টাকা পর্যন্ত আর্থিক জরিমানা বা কোচিং সেন্টারের নিবন্ধন বাতিল করার বিধান দিয়েছে।

আধিকারিকদের মতে, কোচিং ইনস্টিটিউটগুলিকে নিয়ন্ত্রণ করার নির্দেশিকাগুলি একটি আইনি কাঠামোর প্রয়োজনীয়তা মোকাবেলা করার জন্য এবং বেসরকারী কোচিং সেন্টারগুলির অনিয়ন্ত্রিত বৃদ্ধি পরিচালনা করার জন্য তৈরি করা হয়েছিল। শিক্ষার্থীদের আত্মহত্যা, অগ্নিকাণ্ডের ঘটনা, কোচিং-এর ঘটনাগুলিতে সুযোগ-সুবিধার অভাব এবং তাদের দ্বারা গৃহীত শিক্ষাদানের পদ্ধতি সম্পর্কে সরকারের প্রাপ্ত অভিযোগের পরে মন্ত্রণালয় নির্দেশিকাগুলি ঘোষণা করেছে। নির্দেশিকা বলেছে, “কোনও কোচিং সেন্টার স্নাতকের চেয়ে কম যোগ্যতা সম্পন্ন শিক্ষক নিয়োগ করবে না।

কোচিং সেন্টারে শিক্ষার্থীদের নথিভুক্ত করার জন্য প্রতিষ্ঠানগুলি অভিভাবকদের বিভ্রান্তিকর প্রতিশ্রুতি বা র‌্যাঙ্ক বা ভাল নম্বরের নিশ্চয়তা দিতে পারে না। ইনস্টিটিউট ১৬ বছরের কম বয়সী ছাত্রদের ভর্তি করতে পারে না। ছাত্র তালিকাভুক্তি হওয়া উচিত। শুধুমাত্র মাধ্যমিক স্কুল পরীক্ষার পরে। কোচিং ইনস্টিটিউটগুলি প্রত্যক্ষ বা পরোক্ষভাবে, কোচিংয়ের গুণমান বা এতে প্রদত্ত সুযোগ-সুবিধা বা এই জাতীয় কোচিং সেন্টার বা শিক্ষার্থীদের দ্বারা সংগৃহীত ফলাফল সম্পর্কিত কোনও দাবি সম্পর্কিত কোনও বিভ্রান্তিকর বিজ্ঞাপন প্রকাশের কারণ হতে পারে না। যারা এই ধরনের ক্লাসে অংশ নিয়েছিল। নতুন নির্দেশিকা অনুযায়ী, কোচিং সেন্টারগুলো নৈতিক স্খলনজনিত কোনো অপরাধে দোষী সাব্যস্ত কোনো শিক্ষক বা ব্যক্তির সেবা নিতে পারবে না।

এই নির্দেশিকাগুলির প্রয়োজনীয়তা অনুসারে একটি কাউন্সেলিং সিস্টেম না থাকলে একটি ইনস্টিটিউট নিবন্ধিত হবে না। নির্দেশিকাগুলিতে আরও বলা হয়েছে, “কোচিং সেন্টারগুলিতে টিউটরদের যোগ্যতা, পাঠ্যক্রম, সমাপ্তির সময়কাল, হোস্টেল সুবিধা এবং ফি নেওয়ার আপডেটেড বিশদ সহ একটি ওয়েবসাইট থাকতে হবে।” নতুন নির্দেশিকাগুলি কোচিং সেন্টারগুলিকে কঠোর প্রতিযোগিতা এবং তাদের উপর একাডেমিক চাপ উল্লেখ করে শিক্ষার্থীদের মানসিক সুস্থতার জন্য পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে।নির্দেশিকা বলেছে, “তাদের দুর্দশা এবং চাপের পরিস্থিতিতে শিক্ষার্থীদের লক্ষ্যযুক্ত এবং টেকসই সহায়তা প্রদানের জন্য অবিলম্বে হস্তক্ষেপের জন্য একটি ব্যবস্থা স্থাপন করা উচিত। কোচিং সেন্টার দ্বারা একটি কাউন্সেলিং সিস্টেম তৈরি করা হয়েছে।শিক্ষার্থী এবং অভিভাবকদের জন্য সহজে উপলব্ধ রয়েছে তা নিশ্চিত করার জন্য উপযুক্ত কর্তৃপক্ষ পদক্ষেপ নিতে পারে। মনোবিজ্ঞানী, কাউন্সেলরদের নাম এবং তারা কখন পরিষেবা প্রদান করবেন সে সম্পর্কে তথ্য সমস্ত ছাত্র এবং অভিভাবকদের দেওয়া যেতে পারে। ছাত্র এবং অভিভাবকদের কার্যকর দিকনির্দেশনা এবং কাউন্সেলিং সুবিধার জন্য কোচিং সেন্টারে প্রশিক্ষিত কাউন্সেলর নিয়োগ করা যেতে পারে। টিউটররা “উন্নতির ক্ষেত্রগুলি সম্পর্কে শিক্ষার্থীদের কাছে কার্যকরভাবে এবং সংবেদনশীলভাবে তথ্য জানাতে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে প্রশিক্ষণ নিতে পারে”। ২০২৩ সালে কোটায় ক্রমবর্ধমান ছাত্র আত্মহত্যার পটভূমিতে মানসিক সুস্থতার কাঠামোর বিশদ নির্দেশিকাগুলি এসেছে। নতুন নির্দেশিকা অনুসারে, বিভিন্ন কোর্স এবং পাঠ্যক্রমের জন্য টিউশন ফি নেওয়া হবে ন্যায্য এবং যুক্তিসঙ্গত এবং চার্জ করা ফিগুলির রসিদগুলি অবশ্যই উপলব্ধ করা উচিত। যদি শিক্ষার্থী কোর্সের জন্য সম্পূর্ণ অর্থ প্রদান করে থাকে এবং নির্ধারিত সময়ের মাঝখানে কোর্সটি ছেড়ে চলে যায়, তাহলে একজন শিক্ষার্থীকে ১০ দিনের মধ্যে অনুপাত ভিত্তিতে অবশিষ্ট সময়ের জন্য জমা করা ফি থেকে ফেরত দেওয়া হবে। শিক্ষার্থী যদি কোচিং সেন্টারের হোস্টেলে থাকতেন তাহলে হোস্টেল ফি এবং মেস ফি ইত্যাদিও ফেরত দেওয়া হবে। কোনো অবস্থাতেই, কোনো নির্দিষ্ট কোর্সের জন্য ভর্তি করা হয়েছে এমন ফি বাড়ানো হবে না।

কোচিং ইনস্টিটিউটগুলির যথাযথ নজরদারি নিশ্চিত করতে, কেন্দ্রীয় সরকার নির্দেশিকা কার্যকর হওয়ার পরে তিন মাসের মধ্যে নতুন এবং বিদ্যমান কেন্দ্রগুলির নিবন্ধনের প্রস্তাব করেছে। কোচিং সেন্টারের ক্রিয়াকলাপ নিরীক্ষণ, নিবন্ধনের প্রয়োজনীয় যোগ্যতা এবং কোচিং সেন্টারের সন্তোষজনক কার্যকলাপের পরিপূর্ণতা সম্পর্কিত যে কোনও কোচিং সেন্টার সম্পর্কে অনুসন্ধানের জন্য রাজ্য সরকার দায়ী থাকবে।

 

 

 

 

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved