Home National INDIA Alliance: ইন্ডিয়া জোটের কাছে এখন একটাই বড় প্রশ্ন, প্রধানমন্ত্রী পদপ্রার্থী কে?

INDIA Alliance: ইন্ডিয়া জোটের কাছে এখন একটাই বড় প্রশ্ন, প্রধানমন্ত্রী পদপ্রার্থী কে?

by Mahanagar Desk
0 views

মহানগর ডেস্ক, নয়া দিল্লি: লোকসভা নির্বাচনকে পাখির চোখ রেখে গুটি সাজাচ্ছে শাসক ও বিরোধী দলগুলি। কেন্দ্র থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে হঠাতেই তৈরি হচ্ছে বিরোধী জোট ইন্ডিয়া (INDIA)। এবার এই জোটে কে মুখ্যমন্ত্রী হবেন, তা নিয়েই তোলপাড় জাতীয় রাজনীতি। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে নাম উঠেছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের। কিন্তু ইন্ডিয়া জোটের বাকি সদস্যরা নীতীশ কুমার(Nitish Kumar)-কে সমর্থন করবেন কিনা, তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে।

গত ৩১ অগস্ট, ১ সেপ্টেম্বর মুম্বইতে ইন্ডিয়া জোটের তৃতীয় বৈঠক হয়েছিল। সেখানে বিজেপিকে দলচ্যুত করতে একাধিক কমিটি, সাব-কমিটিও গঠন করা হয়। কিন্তু এখন মূল প্রশ্ন প্রধানমন্ত্রী মুখ কে হবেন? এদিকে নীচু স্তরের নেতা-কর্মীরা নিজেদের দলের নেতাদের মধ্যেই আগামী প্রধানমন্ত্রীর মুখ খুঁজতে ব্যস্ত। ইতিমধ্যেই আরজেডি ও জে়ডিইউ-র মধ্যে নীতিশ কুমারকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী করা নিয়ে আলোচনা হয়েছে। নীতীশ কুমারই যোগ্য প্রার্থী বলে মনে করেন তাঁরা। যদিও আম আদমি পার্টির সুপ্রিমো অরবিন্দ কেজরিওয়াল বলেছেন যে, কোনও বিশেষ ব্যক্তিকে নয়, এমন এক ব্যবস্থা করা উচিত যেখানে ১৪০ কোটি মানুষই প্রধানমন্ত্রী হবেন।

এদিকে নীতীশের প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্নকে কটাক্ষ করে প্রশান্ত কিশোর বলেন, “যাদের লোকসভায় একজনও সাংসদ নেই, তারা প্রধানমন্ত্রী হওয়ার স্বপ্ন দেখছে”। তবে প্রধানমন্ত্রী প্রার্থীর বিষয়ে সিদ্ধান্ত নেওয়াটাই একমাত্র বিতর্কের বিষয় নয়, আসন ভাগাভাগি সমস্যারও কোনো সমাধান হয়নি। অন্যদিকে, পশ্চিমবঙ্গ মুখ্যমন্ত্রী তথা মমতা বন্দ্যোপাধ্যায়কে ক্রমাগত আক্রমণ করছেন কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। সম্প্রতিই মুখ্যমন্ত্রীর স্পেন সফর নিয়ে তিনি তীব্র কটাক্ষ করেন তিনি। তামিলনাডুতেও সনাতন ধর্ম নিয়ে ডিএমকে নেতা উদয়নিধি স্ট্যালিনের বিতর্কিত মন্তব্যের পর কংগ্রেসের সঙ্গে বিরোধ চলছে। দিল্লি, পঞ্জাবেও আম আদমি পার্টি ও কংগ্রেসের বিরোধ চরমে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved